সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩২ অপরাহ্ন

আইএসইউতে জাতীয় কবির মৃত্যুবার্ষিক উপলক্ষ্যে ভার্চুয়াল আলোচনা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৮৬

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫ তম মৃত্যুবার্ষিক উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ) এর ইংরেজি বিভাগ আজ বুধবার সন্ধ্যায় এক ওয়েবিনারের আয়োজন করে । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসইউ এর ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ টি এম কাদের নেওয়াজ ।

ভার্চুয়াল এই আয়োজনে আইএসইউ এর মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন কে আহমেদ আলমের প্রবন্ধ উপস্থাপনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ইংরেজি বিভাগের অধ্যাপক ও ফাইন আর্টস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ মামুনুর রহমান ।

শাহরিয়ার তালুকদারের সঞ্চালনায় “নজরুলস’ পোয়েট্রি : ডায়ালেক্টিক  অর নন-ডায়ালেক্টিক বিটুইন হিস্টরিসিটি   & টেক্সচুয়ালইটি” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রবন্ধকার বলেন , বৃটিশ সাম্রাজ্যবাদের শাসন ও শোষণ এর কৃষ্ণ ইতিহাসকে তিনি কাব্যিক রূপ দিয়েছেন । যার ফলে তার বৃটিশ বিরোধী কাব্যিক ডিসকোর্সর সার্বজনীনতা অনস্বীকার্য। তিনি এই ডিসকোর্সকে হিন্দু মিথলজি, ইসলামিক ঐতিহ্য ও রুশ বিপ্লব থেকে ভাষা ও পরিভাষা গ্রহণ করে ধর্ম নিরপেক্ষ ও অসাম্প্রদায়িক মানবতাবাদী দৃষ্টিভঙ্গির আলোকে এক শ্বাশত রুপ দিয়েছেন।

প্রধান আলোচক প্রফেসর ড. মোঃ মামুনুর রহমান প্রবন্ধকারের বক্তব্যের উচ্ছসিত প্রশংসা করেছেন।  মরমী সাধক লালন শাহ , ইতালীয় দার্শনিক গ্রামশচি ও ফরাসি চিন্তক আলথুসারের দৃষ্টিভঙ্গির আলোকে নজরুল পাঠ প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে ।

অনুষ্ঠানের প্রধান অতিথি আইএসইউ এর ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ টি এম কাদের নেওয়াজ ইংরেজি বিভাগের এ আয়োজনের প্রশংসা করে বলেন ,নজরুলের জীবনদর্শন ,প্রতিবাদের কাব্যিক ভাষা এক অসাধারণ সাহিত্যভান্ডার।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..