রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

এইচএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার ১৮ নভেম্বর, ২০২১
  • ৩৩

করোনা কমায় এবার পুরোদমে শুরু হচ্ছে দেশের শিক্ষা কার্যক্রম। তবে করোনা বাড়তে কমতে থাকায় এখনো সব আগের মতো হবে না। এসএসসি পরীক্ষার পর শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় সব সময়ের অবশ্য পালনীয় বিষয়গুলোর সঙ্গে যুক্ত করা হয়েছে কিছু নিয়ম কানুন।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের মধ্যকার সামাজিক দূরত্ব বজায় রাখতে এ বছর বিজ্ঞান বিভাগ, মানবিক বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের একই সময়ে পরীক্ষা গ্রহণ না করে ভিন্ন ভিন্ন সময়ে পরীক্ষা গ্রহণ করা হবে।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওইদিনই সংশ্লিষ্ট বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতিত অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। তবে ছবি তোলা যায় না।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ব্যতিত অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যে শিক্ষাপ্রতিষ্ঠানে/সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য অভিভাবকদের অনুরোধ করা হয়েছে।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্ৰুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১০ মিনিট সময় বাড়ানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..