শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:৫৭ পূর্বাহ্ন

এসএসসি-এইচএসসির ক্লাস প্রতিদিন

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার ৩১ ডিসেম্বর, ২০২১
  • ৩৭

বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য শ্রেণি কার্যক্রমের রোডম্যাপ তৈরি করেছে সরকার। এক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন।আর অন্য শ্রেণিগুলোয় এক থেকে দু’দিন ক্লাস নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত দুটি নির্দেশনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাঠ পর্যায়ে বাস্তবায়নের জন্য পাঠানো হয়।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম পরিচালনা সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন মাধ্যমিক পর্যায়ের ২০২২ শিক্ষাবর্ষের সরকারি ছুটির তালিকা অনুসরণ করে শ্রেণি কার্যক্রম যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরিচালনার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কোভিড-১৯ অতিমারি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস রুটিন প্রণয়নের নির্দেশনা দিয়েছে মাউশি। এতে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতি উন্নত হওয়ায় সরকার গত ১২ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু করেছে। এ ধারাবাহিকতায় ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য যথারীতি নির্ধারিত ও সাপ্তাহিক ছুটি ব্যতীত প্রতিদিন ৪টি বিষয়ের ক্লাস অন্তর্ভুক্ত করে রুটিন প্রণয়ন করে ১ জানুয়ারি থেকে বাস্তবায়নের জন্য অনুরোধ করা হলো।

এক্ষেত্রে-

>২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন ৪টি বিষয়ের ক্লাস হবে

>১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন ৩টি

>অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ২ দিন ৩টি

>ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ১ দিন ৩টি

>প্রথম থেকে পঞ্চম শ্রেণির কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করা হবে

> স্ব স্ব প্রতিষ্ঠান তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন শ্রেণি কার্যক্রম চলমান রাখবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..