শনিবার, ১৫ মে ২০২১, ০১:১০ অপরাহ্ন

ওজন কমাতে ৫টি ভুল ধারণা

লাইফস্টাইল ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার ২৮ এপ্রিল, ২০২১
  • ৩২ বার পঠিত

ওজন কমানো একরাতের বিষয় না যে ইচ্ছা হলো আর ওজন কমিয়ে ফেললাম। অনেক ধৈর্য, ত্যাগ আর পরিশ্রমের ফলে ওজন কমিয়ে কাঙ্ক্ষিত ওজন অর্জন করা সম্ভব হয়। তবে আমরা অনেকেই ওজন কমানোর ক্ষেত্রে কিছু অন্ধবিশ্বাস মেনে চলি। তার মধ্যে একটা হলো বিকাল ৫টার পরে কার্বহাইড্রেট না খাওয়া। তবে এ বিষয়টি পুরোপুরি উড়িয়ে দিয়েছে খ্যাতনামা পুষ্টিবিশেষজ্ঞ রাসেল পল। এমন ভুলের পাশাপাশি আরো কিছু ভুল আমরা করে থাকি ওজন কমানোর ক্ষেত্রে যা উল্টো ওজন বাড়িয়ে দেয়। ওজন কমাতে চাইলে যে ৫টি ভুল করা যাবে না চলুন জেনে নেওয়া যাক।

রাতে কম খাওয়া
অনেকেই মনে করেন ওজন কমানোর জন্য রাতে যত কম খাওয়া যায় তত ভালো। কিন্তু আপনার যদি পেট না ভরে বা ক্ষুধা থাকে তাহলে হতে পারে নানা সমস্যা। কম খাওয়ার অর্থ এই না যে আপনি আপনার পেট ভরাবেন না। দীর্ঘ সময় পেট ভরা রাখার জন্য প্রোটিন, স্টার্চ, ফ্যাট খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিশেষজ্ঞ।

তৃপ্তিদায়ক খাবার না খাওয়া
স্বাদযুক্ত খাবার এবং ভাল মশলাদার খাবার তৃপ্তির অনুভূতি জাগায়। কিন্তু ওজন কমানোর জন্য আমরা রাতের খাবার হিসেবে মুখরোচক কিছু খেতে চায় না। এটা ভুল। চিন্তা ছাড়া স্বাস্থ্যকর মুখরোচক খাবার খাওয়া যেতে পারে রাতের বেলা।

মিষ্টি খাবার না খাওয়া
আমাদের যখন ‍তখন মিষ্টি জাতীয় কোন খাবার খাওয়ার ইচ্ছা হতে পারে। এ ক্ষেত্রে রাতে যদি ইচ্ছা হয় আপনি স্বাস্থ্যকর ডেজার্ট বানিয়ে নিয়ে খেতে পারেন চিন্তা ছাড়া। তবে তা যেন নির্দিষ্ট পরিমাণ হয়।

ঘুমের সময় নির্ধারণ না করা
একেকদিন একেকসময় ঘুম শরীরের ওপর প্রভাব ফেলে। কোনোদিন আপনি খুব দেরিতে ঘুমাচ্ছেন আর কোনোদিন আপনি তাড়াতাড়ি ঘুমাচ্ছেন, এতে করে শরীরের ওপর প্রভাব পড়ে যা ওজন নিয়ন্ত্রণের বাধা হয়ে দাঁড়ায়।

পর্যাপ্ত পরিমাণ না খাওয়া
কোনো একদিন বেশি খেয়ে আপনি পরদিন যদি একেবারেই না খান বা অল্প খান সে ক্ষেত্রে সাইকেল নষ্ট হয়ে যাবে। কারণ ওজন কমানোর জন্য প্রতিদিন একটি রুটিনে থেকে আপনার খাবার খেতে হবে। কোনোদিন খুব বেশি বা কোনোদিন খুব কম এমন না।
সূত্র : এনডিটিভি ফুড

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..