শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন

ওমিক্রন দিয়েই শেষ হবে করোনা?

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

করোনাভাইরাসের ওমিক্রন ধরন যখন গত বছর নভেম্বরে শনাক্ত হয় এবং দুই মাসের মধ্যে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে, তখন করোনা আতঙ্ক আরো তীব্র হয়ে উঠেছিল। কিন্তু করোনার অন্যান্য ধরনে আক্রান্তদের তুলনায় ওমিক্রনে আক্রান্তদের মধ্যে রোগের তীব্রতা ও মৃত্যুহার তুলনামূলক কম হওয়ায় নতুন ধরনটির ব্যাপারে বিশেষজ্ঞদের মত পাল্টেছে। তাঁদের অনেকেই আশাবাদী হয়ে উঠেছেন, ওমিক্রন ছড়িয়ে পড়ার মধ্য দিয়ে স্থানীয় মহামারিতে রূপ নিতে চলেছে বৈশ্বিক করোনা মহামারি।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের সংক্রামক রোগতত্ত্বের অধ্যাপক ডেভিড হেম্যান বলেন, ‘আমার মতে বৈশ্বিক মহামারিটা স্থানীয় রূপ নিতে চলেছে এবং এটা এভাবেই কিছুকাল আমাদের মধ্যে থেকে যাবে।

অন্যান্য করোনাভাইরাসের ক্ষেত্রে তেমনটাই ঘটেছে। শুধু করোনাভাইরাস নয়, সব ভাইরাসই স্থানীয় পর্যায়ে চলে আসতে থাকে। এবারের বৈশ্বিক করোনা মহামারিও স্পষ্টভাবে সেদিকেই যাচ্ছে বলে আমার মনে হচ্ছে। ’

অতীতের বিভিন্ন মহামারি পরিস্থিতির ভিত্তিতে বিশেষজ্ঞরা বর্তমান মহামারির গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা করছেন। অধ্যাপক হেম্যান বলেন, ‘এর আগেও চারটি করোনাভাইরাস স্থানীয় মহামারিতে পরিণত হয়েছে। ’ পঞ্চম করোনাভাইরাসটির পরিণতিও একই হতে চলেছে এবং ‘এটাই সংক্রমণের প্রাকৃতিক ইতিহাস’, বলেন হেম্যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x