বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৭ পূর্বাহ্ন

ওমিক্রন নিয়ে সচেতন সরকার, সংক্রমণবিরোধী পদক্ষেপ জোরদারের নির্দেশ

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে সচেতন হয়েছেন সরকার। সংক্রমণবিরোধী পদক্ষেপ জোরদার করছেন সরকার। দিয়েছেন বিভিন্ন নির্দেশনা। ওমিক্রন মোকাবিলায় সারা দেশে সংক্রমণরোধী পদক্ষেপ জোরদারের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সোমবার (৬ ডিসেম্বর) অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) সূত্রে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসের নতুন ধরনের সংক্রমণ দেশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মেনে সারাদেশে সংক্রমণরোধী পদক্ষেপ সমূহ আরও জোরদার করা হয়েছে। সারাদেশে করোনা সংক্রমণ প্রতিরোধে যশোরসহ দেশের বিভিন্ন স্থল, বিমান ও নৌ বন্দরে দায়িত্ব পালনকারীদের নিরলস চেষ্টা অব্যাহত রয়েছে যাতে কোয়ারেন্টাইন ও আইসোলেশন কার্যক্রম যথাযথভাবে সম্পাদনের মাধ্যমে সংক্রমণের বিস্তার রোধ করা যায়।

আরও বলা হয়, যশোরের বেনাপোলে আন্তর্জাতিক স্থল বন্দর অবস্থিত হওয়ায় বিপুল পরিমাণ ভারত ফেরত যাত্রী প্রতিদিন দেশে প্রবেশ করে এবং বাংলাদেশ থেকে ভারতে গমন করে। সে জন্য চলমান কোভিড ১৯ সংক্রমণ নিয়ন্ত্রণের অংশ হিসেবে বেনাপোল স্থল বন্দরে ভারত থেকে আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়, প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় সন্দেহজনক হলে নমুনা সংগ্রহ করা হয় এবং ভারত থেকে প্রাপ্ত করোনা নেগেটিভ সনদ যাচাই করা হয়। বৈধ করোনা নেগেটিভ সনদসহ আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও সনদ যাচাই সাপেক্ষে নিজ গন্তব্যে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

বেনাপোল স্থলবন্দর থেকে কোয়ারেন্টিনে থাকা যাত্রীদের সার্বক্ষণিক চিকিৎসা কার্যক্রম চালু রাখার জন্য যশোরের সিভিল সার্জনের নির্দেশনায় ও শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইউসুফ আলীর তত্ত্বাবধানে কাজ করে একটি বিশেষায়িত মেডিকেল টিম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: