বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৪ পূর্বাহ্ন

করোনায় বিশ্বব্যাপী করোনার নতুন ধরনে, নতুন ভয়!

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

করোনায় বিশ্বব্যাপী ক্ষতির হিসেব করে আর শেষ করা যাবে না। ক্ষতিগ্রস্ত হয়নি এমন খাত পাওয়া খুঁজে পাওয়া দুস্কর হবে। কয়েক ধরণের করোনার মোকাবেলা করেছে বিশ্ব। কোন দেশে মৃত্যুর সংখ্যা ছিলো কম কোথাও আবার বেশি। এভাবে যখন করোনা ভয় কিছুটা কাটিয়ে উঠছিলো বিশ্ববাসি তখনই নতুন করোনার ধরণে ভয় বাড়ছে। সর্তকতা বাড়ছে দেশে দেশে। তবে কি বিশ্ব আবারো লকডাউনের দিকে যাবে?

এরইমধ্যে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন শনাক্তের পর বাড়তি সতর্কতা জারি এবং ভ্রমণ নিষেধাজ্ঞা কঠোর করার পদক্ষেপ নিয়েছে এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ। আশঙ্কা করা হচ্ছে, কয়েকবার রূপান্তরের মধ্য দিয়ে যাওয়া ভাইরাসটির এ ধরন টিকা প্রতিরোধী। অর্থাৎ ভাইরাসের এ ধরনের ক্ষেত্রে করোনা টিকা কার্যকর নাও হতে পারে।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্য ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা ও তার আশপাশের দেশগুলো থেকে ফ্লাইট আগমনে নিষেধাজ্ঞা জারি করেছে। পাশাপাশি, যে ব্রিটিশ যাত্রীরা গত কয়েকদিনের মধ্যে দক্ষিণ আফ্রিকা বা তার পার্শ্ববর্তী কোনো দেশ থেকে যুক্তরাজ্যে ফিরেছেন, তাদের কোয়ারেন্টাইনে যেতে বলেছে দেশটির সরকার।

আজ স্থানীয় সময় বেলা ১১টার দিকে জেনেভায় বৈঠকে বসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা। বৈঠক শেষে সংস্থার মুখপাত্র ক্রিস্টিন লিন্ডমিয়ার সাংবাদিকদের বলেন, ‘রূপান্তরিত এ ধরন সম্পর্কে যেসব তথ্য বর্তমানে আমাদের হাতে রয়েছে, সেসব বিশ্লেষণ ও পর্যালোচনা করার জন্যই বৈঠক ডাকা হয়েছিল।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: