বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন

করোনার চোখ রাঙ্গানির পর অবশেষে শুরু এসএসসি ও সমমান পরীক্ষা

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

করোনা মহামারীর মধ্যে দেশের সব কিছু সীমিত আকারে চালানো গেলেও শিক্ষার্থীদের কথা চিন্তা করে প্রায় দেড় বছর বন্ধ রাখা হয় শিক্ষা প্রতিষ্ঠান। অবশেষে কয়েকমাস আগে আস্তে আস্তে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে শুরু করে। এরপর শিক্ষার্থীদের অপেক্ষা শুরু হয় পরীক্ষা নিয়ে। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটলো শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ রবিবার সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হয়।

২০২১ সালের শিক্ষার্থীদের এই পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। এর মধ্যে এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে তিন লাখ এক হাজার ৮৮৭ জন এবং ভোকেশনালে এক লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

২০২০ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি। আজ শুরু হওয়অ এসএসসি পরীক্ষার তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা শুরু হয়। এই পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর।

মহামারির কারণে এ বছর আবশ্যিক বিষয় বাদে নৈর্বাচনিক বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় বিষয় কমানোয় মূল্যায়নের সমস্যা হবে কি না—প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, আমার মনে হয় না। গত বছর আমরা সাবজেক্ট ম্যাপিং করে যেটা করেছি সেটার সাথে তার আগের তিন বছরের ফলাফল মিলিয়ে দেখেছি। মনে হয় যেন পরীক্ষা নিয়েই ফলাফল দেওয়া হয়েছে। এতটাই সামঞ্জস্যতা ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: