বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন

করোনার নতুন ধরণের ওষুধ অনুমোদন দিলো যুক্তরাজ্য

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

করোনার প্রায় এক বছর পর অনুমোদন প্রথম ওষুধ আর ভ্যাকসিনের দেখা পায় বিশ্ববাসি। মৃত্যু বাড়লেও ক্ষমতাধর দেশগুলোর মৃত্যু দেখা ছাড়া কিছু করার ছিলো না। করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমলেও নতুন নুতুন করোনার ধরণ ভাবাচ্ছে বিশ্ব কোটি কোটি জনসাধারণকে। ওমিক্রনের ওষুধ অনুমোদন দিলো যুক্তরাজ্য। ওমিক্রনের চিকিৎসায় গ্ল্যাক্সোস্মিথক্লাইনের মুখে খাওয়ার ওষুধ বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওষুধটিতে রয়েছে এক ধরনের মনোক্লোনাল অ্যান্টিবডি। এতে রয়েছে এক ধরনের প্রোটিন যা শরীরের কোষে যা করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের প্রবেশ করার ক্ষমতা কমিয়ে দেয়।

ব্রিটিশ ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) জানিয়েছে, যারা মারাত্মক করোনা সংক্রমণে ভুগছেন এবং যাদের জীবনের ঝুঁকি রয়েছে তাদের বিরুদ্ধেও গ্ল্যাক্সোস্মিথক্লাইনের এই ওষুধ কার্যকর। এমনকি করোনার উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধেও এই ওষুধ কার্যকর বলে ওষুধটির নির্মাতা প্রতিষ্ঠান দাবি করেছে।

এমএইচআরএ জানিয়েছে, সোট্রোভিম্যাব নামে এই ওষুধটি মৃদু থেকে মাঝারি করোনার সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি কমাতে নিরাপদ এবং কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলে উৎপাদক সংস্থা দাবি করেছে।
বাংলাদেশে এখনো কারো শরীরে ওমিক্রন শনাক্তের খবর পাওয়া যায়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: