রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৮:২১ অপরাহ্ন

করোনায় দিশেহারা চট্টগ্রাম, আইসিইউয়ের জন্য হাহাকার

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার ২৫ জুন, ২০২১
  • ৫১ বার পঠিত

হাসপাতালগুলোর আইসিইউতে রোগীর চাপ বেড়েছে। দেশে কোনোভাবেই থামছে না করোনাভাইরাসের প্রকোপ। প্রতিদিনই বাড়ছে নতুন সংক্রমণ, বাড়ছে মৃত্যু। ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিভিন্ন জেলায় চলছে বিধিনিষেধ বা লকডাউন, ক্ষেত্রবিশেষ কঠোর লকডাউন। তারপরও নমুনা পরীক্ষার তুলনায় দেশে গড় শনাক্তের হার (বৃহস্পতিবার পর্যন্ত ) ১৩ দশমিক ৫৬ শতাংশ।

এমন পরিস্থিতিতে চট্টগ্রামেও বাড়ছে করোনা সংক্রমণ। রোগীর চাপ বেড়েছে হাসপাতালগুলোয়। সবচেয়ে বেশি চাপ রয়েছে হাসপাতালের আইসিইউ বিভাগে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কোভিড-১৯ রোগীদের জন্য নির্ধারিত আইসিইউ বিভাগের একটি বেডও খালি নেই। মা ও শিশু হাসপাতালের চিত্রও একই। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউ বেড খালি আছে মাত্র তিনটি। তবে কয়েকটি বেসরকারি হাসপাতালে আইসিইউ বেড খালি আছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী।

তিনি ঢাকা পোস্টকে বলেন, করোনা রোগীদের চিকিৎসায় আইসিইউ থেকে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা বেশি ব্যবহার হয়। হলি ক্রিসেন্ট হাসপাতালের (জেনারেল হাসপাতালের ইউনিট ২) ১০টি আইসিইউ শয্যা প্রস্তুত আছে। প্রয়োজনে এগুলো চালু করা হবে।

 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..