বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৩:০০ পূর্বাহ্ন

কর্মসংস্থান তৈরির মাধ্যমে অর্থনীতিতে ভূমিকা রাখবে মোংলা ইজেড —বেজা চেয়ারম্যান

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : ১০ অক্টোবর, ২০২০
  • ১৮ বার পঠিত

জাতীয় অর্থনীতিতে মুখ্য ভূমিকা রাখবে মোংলা অর্থনৈতিক অঞ্চল। অঞ্চলটি কর্মসংস্থানের সুযোগ বাড়াবে। গতকাল মোংলা অর্থনৈতিক অঞ্চলে সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি) নির্মাণসহ কয়েকটি উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও পাওয়ারপ্যাক অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ও বিনিয়োগকারীদের জন্য নবনির্মিত গেস্ট হাউজ উদ্বোধনকালে এসব কথা বলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পবন চৌধুরী। তিনি বলেন, মোংলা অর্থনৈতিক অঞ্চলে ২০৫ একর জমির ওপর বেজার সহায়তায় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) মডেলের আওতায় ডিবিএফওটি কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। এ অর্থনৈতিক অঞ্চল মোংলা বন্দরের এক কিলোমিটারের মধ্যে অবস্থিত, যা দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর। প্রস্তাবিত খানজাহান আলী বিমানবন্দর এ জোন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে হবে। পদ্মা সেতুর কাজ সমাপ্ত হওয়ার পর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে সড়ক ও রেলপথের মাধ্যমে দ্রুত ও কার্যকর পরিবহন ব্যবস্থা চালু হবে।

পিইজেডে ব্যাগ উৎপাদন কারখানা স্থাপনের জন্য ১৬ একর জমি নিয়েছে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড। বেজার নির্বাহী চেয়ারম্যান এ প্রকল্পের সাইট পরিদর্শন করেছেন। তিনি জানান, বসুন্ধরা গ্রুপের মতো দেশীয় ও বিদেশী বিনিয়োগকারীরা পাওয়ারপ্যাক অর্থনৈতিক অঞ্চলে কারখানা স্থাপনের জন্য আগ্রহ দেখিয়েছেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..