রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

কার কি? জ্বালানির মূল্যবৃদ্ধিতে ক্ষতিগ্রস্ত জনগণ!

সাক্ষাতকার
  • আপডেট টাইম : শনিবার ৬ নভেম্বর, ২০২১
  • ৬৫

দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে আর কারো কিছু যায় আসুক না আসুক! ক্ষতিগ্রস্ত হয় সাধারণ মানুষই। এমন পরিস্থিতিতে মানুষ কোথায় কারো কাছে যাওয়ার সুযোগও পায় না। এ যেনো এক অন্ধকার সময় পার করছে অসহায় মানুষ। আকস্মিকভাবে দেশে বহুল ব্যবহৃত জ্বালানি তেল ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানোয় ভোগ্য পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য এবং জনদুর্ভোগ বহুগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আমরা সবাই জানি, দেশের বেশির ভাগ গণপরিবহন, বিশেষ করে বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, নৌযান ডিজেলচালিত। সুতরাং ডিজেলের দাম বাড়ার ফলে সংগত কারণেই যানবাহনের ভাড়া বহুলাংশে বেড়ে যাবে। যার কারণে সব ক্ষেত্রেই এর প্রভাব পড়বে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এই পরিস্থিতিকে আরো উসকে দিতে পারে। তেলের দাম বাড়ার ফলে নিম্ন-আয়ের মানুষের জীবনযাপন ব্যয় বহুলাংশে বেড়ে যাবে।

দেশের অনেক কুইক রেন্টাল পাওয়ার প্লান্টেই জ্বালানি হিসেবে ডিজেল ব্যবহৃত হওয়ায় বিদ্যুৎ উৎপাদনের ব্যয়ও বেড়ে যাবে। এর প্রভাব সরাসরি ভোক্তা পর্যায়ে নেতিবাচক প্রভাব ফেলবে। প্রান্তিক জনপদের যেখানে বিদ্যুতের অপ্রতুলতা রয়েছে, সেসব জায়গায় কৃষিপণ্য উৎপাদনে ব্যবহৃত সেচযন্ত্রে ব্যাপক পরিমাণে ডিজেল ব্যবহৃত হয়ে থাকে। ফলে কৃষিপণ্যের উৎপাদন খরচ যে এ ক্ষেত্রে বেড়ে যাবে তা বলাই যায়। বোরো মৌসুম অত্যাসন্ন। বোরো চাষের সেচব্যবস্থার একটি উল্লেখযোগ্য অংশজুড়ে আছে ডিজেলচালিত শ্যালো মেশিন। তাই ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বেড়ে যাওয়ায় সরাসরি দেশের বোরো চাষে দীর্ঘ মেয়াদে নেতিবাচক প্রভাব পড়বে। দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য এই মুহূর্তে বেশ চড়া। ভোজ্য তেলের দামও লিটারে ৮-৯ টাকা বেড়েছে। মৌসুমি শাক-সবজির দামও অন্যান্য বছরের তুলনায় বেশ চড়া।

চাকরিজীবী মানুষের বেতন বিগত কয়েক বছরে এক টাকাও বাড়েনি। কিন্তু দ্রব্যমূল্য বহুগুণ বৃদ্ধি পেয়েছে। কর্মহীন সব মানুষের জন্য কর্মসংস্থান সৃষ্টি হয়েছে—এ কথা বলার মতো সময় এখনো আসেনি। এমন একটি জটিল পরিস্থিতিতে এই মূল্যবৃদ্ধি জনজীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে।

ড. মোহা. হাছানাত আলী
লেখক : অধ্যাপক, আইবিএ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
drhasnat77@gmail.com

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..