শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন

কুষ্টিয়া বালিয়াপাড়ার সরিষার মাঠ থেকে মধু সংগ্রহে ব্যস্ত খামারীরা

কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার ১১ জানুয়ারী, ২০২২
  • ৩৫

কুষ্টিয়া সদর উপজেলার বালিয়াপাড়া গ্রামের সরিষার মাঠ থেকে সরিষার ফুল থেকে মধু সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন মধু খামারিরা। হলুদে হলুদে ছেয়ে গেছে সরিষা ফুলের মাঠ। আর এ কারণেই সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করতে মাগুরা জেলা থেকে এসে সরিষা ক্ষেতের আইলে মৌবক্স বসিয়ে সংগ্রহ করছেন মধু।

মাগুরা জেলার মেসার্স ভাই ভাই মধু খামারী মাঠে মৌবক্স বসিয়ে মধু সংগ্রহ করছেন। ভাই ভাই মধু খামারের মালিক ইসরাইল জানান, ডিসেম্বর থকে শুর হওয়া মধু সংগ্রহের এই কাজ চলবে ফেব্রুয়ারি মাস পর্যন্ত। প্রতিটি খামারে মৌমাছির বক্স রয়েছে শতাধিক। প্রতি বক্সে মৌমাছি রয়েছে কয়েক হাজার। সারাদিন মৌমাছিরা বক্স থকে বেড়িয়ে পুরো সরিষা ক্ষেতের ফুল থেকে মধু আহরণ করে বক্সে ফিরে আসে।

তিনি এটা বলেন, সপ্তাহে একবার বক্স থেকে মধু সংগ্রহ করেন। প্রতি বক্স থেকে ৪ থেকে ৫ কেজি মধু পাওয়া যায়। এভাবে শতাধিক বক্স থেকে প্রতি সপ্তাহে ১০ থেেক ১২ মন মধু সংগ্রহ হয়। করোনার পাদুর্ভাবে মধুর চাহিদা বেড়েছে। এখনো চাহিদা অব্যাহত আছে। এবার আবহাওয়া ভাল থাকায় মধু সংগ্রহ হচ্ছে বেশী। তবে কয়েকদিন আবহাওয়া খারাপ থাকায় সরিষার আবাদ একটু খারাপ হয়েছে, তাতে আমাদের সমস্যা হয়নি। তিনি আরো বলেন, বর্তমানে প্রতি কেজি মধু বিক্রয় করছেন ৪০০ টাকায়। মধুর চাহিদা থাকায় খামারে এসে ক্রেতারা মধু ক্রয় করছেন। খাঁটি এবং দামে কিছুটা কম পাওয়ায় ক্রেতারাও খুশি। এছাড়া উক্ত মধু বিভিন্ন কোম্পানীতে পাইকারী দরে সরবরাহ করেন বলে জানান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, অসময়ে বৃষ্টি হওয়ায় সরিষার কিছু ক্ষতি হয়েছে। এই সরিষাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলা থেকে আগত শতাধিক মৌ চাষি মধু সংগ্রহ করছে কুষ্টিয়া জেলাতে। এ বছরও মধু সংগ্রহের লক্ষমাত্রা অর্জিত হবে বলে আসা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..