শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৩৪ পূর্বাহ্ন

কুষ্টিয়ায় মা ইলিশ সংরক্ষণে পদ্মা নদীতে অভিযান

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

কুষ্টিয়া জেলা টাস্কফোর্স কমিটির আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে কুষ্টিয়ার পদ্মা নদীতে এসপি, ডিসি ও এনএসআই নৌ অভিযান পরিচালনা করেছেন। অভিযানটি গড়াই নদীর রেইন উইক পার্ক ঘাট থেকে শুরু হয়ে গড়াই নদী, গড়াই – পদ্মা সংযোগস্থল, মহানগর ট্যাক, বানিয়াপাড়া, সুলতানপুর, বেরকালুয়া, শ্রীকোল, কল্যাণপুর, মাঝগ্রাম হয়ে শিলাইদহ এসে দুপুর দেড় টায় শেষ হয়।

অভিযান কালে ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি মা ইলিশ মাছ উদ্ধার করে জাল শিলাইদহ ঘাটে পোড়ানো হয় এবং ইলিশ মাছ এতিম খানায় বিতরন করা হয়েছে।

এ সময় কুষ্টিয়া জেলা পু্লিশ সুপার মোঃ খাইরুল আলম বলেন, দেশে মা-ইলিশের উৎপাদন বৃদ্ধি ও নিধনরোধে ৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইলিশের প্রজনন ক্ষেত্র ও উপকূলীয় এলাকার সব নদ – নদীতে এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। মৎস্য সম্পদ রক্ষার মাধ্যমে দেশের খাদ্যের চাহিদা পুরণ হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে, উদ্যোক্তা তৈরি হচ্ছে, গ্রামীণ অর্থনীতি সচল হচ্ছে এবং দেশের রফতানি আয় বৃদ্ধিপাচ্ছে। মৎস্যজীবীদের স্বার্থেই মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ এবং অভিযান পরিচালনা করা হচ্ছে। এ সময় সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ এবং কেনা-বেচা নিষিদ্ধ থাকবে।

পুলিশ সুপার আরো বলেন, মৎস্য খাতকে কোনভাবেই ধ্বংস হতে দেয়া হবেনা, মাছে-ভাতে বাঙালির বাংলাদেশ ফিরিয়ে আনার লক্ষ্যে আমরা কাজ করছি।জাতীয় স্বার্থ যারা ধ্বংস করতে চাইবে, তাদের বিষয়ে কোনো ধরনের অনুকম্পা দেখানোর সুযোগ নেই। এক্ষেত্রে কঠিন থেকে আরো কঠিনতর পদক্ষেপ নিতে আমরা কুণ্ঠাবোধ করব না।দেশের মৎস্যসম্পদ রক্ষায় যত কঠিন হওয়া লাগে, তত কঠিন হতে হবে এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবেনা।

কুষ্টিয়া জেলার জেলা প্রশাসক মোঃ সাইদুল ইসলাম সাংবাদিকদের বলেন প্রতি বছর মা ইলিশ রক্ষায় দেশে অভিযান পরিচালিত হচ্ছে বলে ইলিশ মাছের উৎপাদন বহুগুণ বেড়ে গেছে। জয়েন্ট ডিরেক্টর এনএসআই মোঃ ইদ্রিস আলী বলেন মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তিনি আগামীতে জাটকা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করতে আগ্রহ প্রকাশ করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন ডিডিএলজি মৃনাল কান্ত দে, কুষ্টিয়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার প্রশাসন ও অপরাধ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা মৎস্য অফিসার নৃপেন্দ্র নাথ বিশ্বাস, জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটবৃন্দ, কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ ছাব্বিরুল আলম, এবং অভিযানে সম্পৃক্ত ডিবি পুলিশের সদস্যবৃন্দ ও কুষ্টিয়া মডেল থানার অফিসার -ফোর্স।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x