রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন

ছোট আমল কিন্তু দেখাবে জান্নাতের পথ

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার ১৭ নভেম্বর, ২০২১
  • ৬৪

ইসলাম সহজ ও শান্তির ধর্ম। যারা মুসলিম ও ইসলামের অনুসারী— তাদের জন্য দুনিয়া ও আখিরাত নিতান্ত সহজ। তাদের দুনিয়ার জীবন আল্লাহর হুকুম ও রাসুল (সা.)-এর সুন্নত অনুযায়ী হলে— পুরোটাই ইবাদত হিসেবে গণ্য। আর ইবাদতের বিনিময়ে আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভ হবে। তবে এর বাইলে অনেক ছোট ছোট আমল আছে যা আপনাকে জান্নাতের পথে এগিয়ে রাখবে। দুনিয়ার সব খারাপ কাজ থেকেও আপনাকে রাখবে দূরে।

ইসলাম এমন একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা যেখানে আপনি সঠিক পথে চলতে এবং সঠিক কথা বলতে কোরআন এবং হাদীসের দিকে গুরুত্ব রাখলেই হয়। অনেক ছোট ছোট আমল থেকে কিছু জেনে আসা যাক।

১/ আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে লোক (একবার) বলে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়াবিহামদিহি’, তার জন্য জান্নাতে একটি খেজুরগাছ লাগানো হয়।’ (তিরমিজি, হাদিস : ৩৪৬৪)

২/ আবু উমামাহ (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি প্রতি ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়বে— তাকে মৃত্যু ছাড়া আর কোনো কিছু জান্নাতে যেতে বাধা দিতে পারবে না। (তাবরানি, হাদিস : ৭৫৩২; সহিহুল জামে, হাদিস : ৬৪৬৪)

প্রত্যেক ফরজ নামাজের পর একবার আয়াতুল কুরসি পড়তে ১৫ সেকেন্ডের বেশি সময় লাগার কথা নয়। আল্লাহ এতই মহান যে তিনি তাঁর বান্দার মাত্র ১৫ সেকেন্ডের আমলের বিনিময়ে তাকে জান্নাতের মেহমান বানিয়ে নেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..