শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:৩৪ পূর্বাহ্ন

জনসম্পৃক্ততা ছাড়া ড্যাপ বাস্তবায়ন সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

বর্তমান সমাজ ব্যবস্থায় ঢাকা মহানগর বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) বাস্তবায়ন করতে হলে সমাজের মধ্যে জনসম্পৃক্ততা তৈরি করতে হবে। সমাজের প্রত্যেকটি মানুষকে এই বিষয় সচেতন করতে না পারলে ড্যাপ বাস্তবায়ন করা সম্ভব হবেনা। আজ বুধবার রাজধানীর বনানীতে অবস্থিত বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাবে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি) এর নগর সংলাপে নগর পরিকল্পনাবিদরা এসব কথা বলেন।

সে সময় বক্তারা বলেন, ড্যাপের এইবারের পরিকল্পনায় চমৎকার কিছু প্রস্তাবনা রয়েছে। তবে সে প্রস্তাবনা বাস্তবায়ন করতে হলে প্রথমে সমাজের কমিউনিটির মানুষদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। সেই সচেতনতা বৃদ্ধি করতে না পারলে ড্যাপ খুব সহজে বাস্তবায়ন করা সম্ভব হবে না।

নগর পরিকল্পনাবিদরা আরো বলেন, আমাদের এখানে যে গবেষণা করা হয় সে গবেষণা কখনো পরিপূর্ণ হয়ে উঠে না। সে কারণে বাস্তবায়নের ক্ষেত্রে অনেক সমস্যার মধ্যে পরতে হয়। তবে এই সমাজ ব্যবস্থায় ড্যাপ যতটুকু ভালো হওয়ার সেটা হয়েছে। কিন্তু আরো পর্যাপ্ত গবেষণা থাকলে হয়তো অনেক বিষয় উঠে আসতো। যা এখনো কাজ করলে তুলে আনা সম্ভব হবে।

আলোচনার শুরুতে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্টের পক্ষ থেকে নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান ড্যাপের পরিকল্পনা বাস্তবায়নে আইপিডির প্রস্তাবনা তুলে ধরেন। সে সময় তিনি বলেন, ‘ড্যাপের পরিকল্পনা ঢাকার উন্নয়ন নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা দলিল। ২০১০ এ পরিকল্পনা হাতে নিলেও আধুনিক নগর গড়তে ২০২২ এ বেশ কিছু কৌশল প্রয়োগ করা হয়েছে।

এর মধ্যে কমিউনিটিভিত্তিক উন্নয়ন পরিকল্পনা, সেবার বিকেন্দ্রীকরণ, জনঘনত্ব পরিকল্পনা, ওয়ার্ডভিত্তিক স্বাস্থ্যসেবা, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় আঞ্চলিক পার্ক, ইকোপার্ক সহ পথচারীবান্ধব অবকাঠামো তৈরির পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনাগুলো বাস্তবায়ন খুবই জ্বরুরি। এবারের ড্যাপ এটি বাস্তবায়ন করবে এটিই প্রত্যাশা করি।

আলোচনায় ড্যাপের বাস্তবায়নের বিষয় ড্যাপের প্রকল্প পরিচালক নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম বলেন, আমরা পুরো ঢাকা শহরকে একটি বাসযোগ্য শহরে পরিনত করতে চাই। সেই লক্ষে ড্যাপ কাজ করে যাচ্ছে। প্রথমবারের মতো ড্যাপ নিম্ন আয়ের মানুষদের জন্য প্রণোদনা প্যাকেজ তৈরি করেছে। যাতে এরা সহজে ড্যাপের পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে। এখন জনগণকে এগিয়ে আসতে হবে। আমরা সচেতনতা তৈরির কাজ করতে পারি। কিন্তু জনগণ এগিয়ে না আসলে ড্যাপ বাস্তবায়ন কঠিন হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: