সোমবার, ০৮ মার্চ ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

জুলাই পর্যন্ত সময় বাড়াল বিএসইসি

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার ২৮ জানুয়ারী, ২০২১
  • ৫৮ বার পঠিত

মার্জিন ঋণে সুদের হার সর্বোচ্চ ১২ শতাংশে নামিয়ে আনার জন্য আরো কিছুদিন সময় পেল ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো। তাদের আগামী জুনের মধ্যে সুদের হারে এ সমন্বয় করতে হবে। গতকাল শীর্ষ ৩০ ব্রোকারের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে কমিশনের নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ ব্রোকার হাউজগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য মার্জিন ঋণে সুদের হার সর্বোচ্চ ১২ শতাংশ নির্ধারণ করেছে বিএসইসি। কমিশনের নির্দেশনা অনুযায়ী, স্টক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকার (পোর্টফোলিও ম্যানেজার) প্রদত্ত মার্জিন ঋণ প্রদানের বিপরীতে গ্রাহকের কাছ থেকে কস্ট অব ফান্ডের পাশাপাশি অতিরিক্ত সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করতে পারবে, কিন্তু কোনোমতেই তা ১২ শতাংশের বেশি হবে না। প্রাথমিকভাবে আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে এ সিদ্ধান্ত কার্যকরের সময় বেঁধে দিয়েছিল কমিশন। তবে গতকালের বৈঠকে ব্রোকাররা এর জন্য কিছু সময় দাবি করেন। এর কারণ হিসেবে ঋণের সফটওয়্যার হালনাগাদ করা, পর্ষদ সভায় সিদ্ধান্ত নেয়াসহ কয়েকটি বিষয় তুলে ধরেন তারা।

তাদের দাবির পরিপ্রেক্ষিতে কমিশন ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ জুনের মধ্যে মার্জিন ঋণে সুদের হার সর্বোচ্চ ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সমন্বয়ের সুযোগ দিয়েছে। বিষয়টি লিখিতভাবে ব্রোকারদের জানিয়ে দেয়া হবে বলে কমিশন সূত্রে জানা গেছে।

গতকালের সভায় মার্জিন ঋণের সুদহার ছাড়াও লেনদেনের প্রবৃদ্ধি ধরে রাখা, নেগেটিভ ইকুইটির বিদ্যমান সমস্যা সমাধান, প্রতি মাসে শীর্ষ ব্রোকারদের সঙ্গে কমিশনের বৈঠক করার বিষয়েও আলোচনা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, লেনদেনের প্রবৃদ্ধি ধরে রাখার বিষয়ে ব্রোকারদের সঙ্গে আলোচনা হয়েছে। এ বিষয়ে ব্রোকাররা তাদের নিজেদের দায়িত্ব পালন করার প্রত্যয় ব্যক্ত করেছে। কমিশন তাদের নেগেটিভ ইকুইটির সমস্যা সমাধানেও কাজ করবে। এছাড়া বাজারের স্বার্থে প্রতি মাসে শীর্ষ ব্রোকারদের সঙ্গে কমিশনের বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে। ওই বৈঠকে মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরাও অংশগ্রহণ করতে পারেন বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..