শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:৫৬ পূর্বাহ্ন

টাকা ফেরত পাচ্ছেন পিপলস লিজিংয়ের ৫৮২ আমানতকারী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ আগস্ট, ২০২২

আমানতকারীদের টাকা ফেরত দিতে শুরু করেছে পুনরুজ্জীবিত করার প্রক্রিয়ায় থাকা ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফএসএল)।

উচ্চ আদালতের অনুমতি নিয়ে এ পর্যকন্ত ১৪ কোটি এক লাখ ১২হাজার টাকা ফেরত দিয়েছে প্রতিষ্ঠানটি। আরও ৫৮২ আমানতকারীর ৩ কোটি ৭০ লাখ ৫৮ হাজার ৭৩৯ টাকা ফেরত দেওয়ার অনুমতি নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের আবেদনে সোমবার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ অনুমতি দেন।

পিপলস লিজিংয়ের আইনজীবী মেজবাহুর রহমান সাংবাদিকদের বলেন, ‘আদালতের গঠন করে দেওয়া পরিচালনা পর্ষদ ইতিমধ্যে অনেক কাজ করেছে। গত বছরের অক্টোবর থেকে গত জুলাই পর্য ন্ত আমানতকারীদের ১৪ কোটি ৯১ লাখ ১২ হাজার টাকা ফেরত দেওয়া হয়েছে। সে ধারাবাহিকতায় ৫৮২ আমানতকারীর ৩ কোটি ৭০ লাখ ৫৮ হাজার ৭৩৯ টাকা ফেরত দেওয়ার অনুমতি নেওয়া হলো।”

এ আইনজীবী বলেন, ‘পিএলএফএসএলের ছয় হাজারের বেশি আমানতকারী রয়েছে। পরিচালনা পর্ষদ মানবিক কারণে আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়। পর্যােয়ক্রমে বড় আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হবে। আমরা ঋণগ্রহীতাদের কাছ থেকে টাকা আদায়ের চেষ্টা করছি।”

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) নানা কৌশলে নামে-বেনামে অসংখ্য কোম্পানি খুলে শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ শেয়ার কেনেন এবং ২০১৪ সালের নির্বাচনের আগে ও পরে নিজের আত্মীয়, বন্ধু ও সাবেক সহকর্মীসহ বিভিন্ন ব্যক্তিকে পর্ষদে বসিয়ে চারটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেন। ওই চার কোম্পানির মধ্যে পিপলস লিজিংও একটি।

২০১৯ সালের ১৪ জুলাই পিপলস লিজিং অবসায়নের জন্য আদালতে মামলা করে বাংলাদেশ ব্যাংক। ওই দিনই মামলার শুনানি শেষে অবসায়নের পদক্ষেপ নিতে নির্দেশ দেন আদালত। এছাড়া অবসায়ন প্রক্রিয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপ-মহাব্যবস্থাপক পদমর্যাদার একজনকে অবসায়ক নিয়োগ দিতে বলা হয়। পরে সাময়িক অবসায়ক হিসেবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপমহাব্যবস্থাপক আসাদুজ্জামান খানকে নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। অবসায়ন প্রক্রিয়ার মধ্যে থাকা অবস্থায় গত বছর জুনে ২০১ জন আমানতকারী প্রতিষ্ঠানটি অবসায়ন না করে পুনরুজ্জীবিত করার আবেদন করেন।

পরে গত বছর ২৮ জুন আদালত পিপলস লিজিং পুনরুজ্জীবিত করতে একটি পরিচালনা পর্ষদ গঠন করে একগুচ্ছ নির্দেশনা দেন আদালত। পুনরুজ্জীবিত করার প্রক্রিয়ার অংশ হিসেবেই আমানতকারীদের টাকা ফেরত দিচ্ছে পিএলএফএসএল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: