বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:১১ অপরাহ্ন

ঠাকুরগাঁওয়ে ভুট্টার আবাদ বেড়েছে গমের চেয়ে

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

দেশের উত্তরের কৃষিপ্রধান জনপদ ঠাকুরগাঁও। দেশে মোট উৎপাদিত গমের একটা বড় অংশই চাষ হয় এ জেলায় । প্রতিবছরই অন্যান্য ফসলের তুলনায় গমের চাষ বেশি হয় এখানে। তবে এর ভিন্ন চিত্র দেখা গেছে চলতি মৌসুমে। ঠাকুরগাঁওয়ে এ বছর গমের আবাদ কমে গেছে।

গত বছর গমের দাম কম পাওয়ায় এ বছর কৃষকরা অনেকটাই গম চাষে আগ্রহ হারিয়ে ফেলছে । এ বছর জেলার বিভিন্ন উপজেলা ও সদর উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, কৃষকেরা গম আবাদ না করে ভুট্ট্রা চাষে ঝুকেছেন বেশি। কারন গমের চেয়ে ভুট্ট্রায় লাভ হচ্ছে বেশি। বর্তমানে ভুট্ট্রার বাজারদর তুলনামুলক গমের চেয়ে অনেক বেশি রয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা রাসেল ইসলাম জানান, জেলায় এ মৌসুমে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয় ৪৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৯৩৮ মেট্রিক টন। যা গত বছরে আবাদ করা হয় ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে। এ মৌসুমে সদর উপজেলায় ৯ হাজার ৮শ হেক্টর, বালিয়াডাঙ্গীতে ১১ হাজার ৭শ হে:, পীরগঞ্জে ১০ হাজার ৯শ হে:, রানীশংকৈলে ৯ হাজার ৯৫০ হেক্টর এবং হরিপুর উপজেলায় ৫ হাজার ১শ হেক্টর জমি।

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন সেন্টারহাট এলাকার কৃষক আলিম উদ্দিন জানান, তিনি গত বছর সাড়ে ৪ বিঘা জমিতে গম আবাদ করেছিলেন তবে দাম না পাওয়ায় এ বছর ১ বিঘা (৫০ শতাংশ) জমিতে গম আবাদ করেছেন। একই সাথে গম আবাদ কম করার কারন হিসেবে সার ও কীটনাশকের দাম তুলনামুলক বেশিকেও দায়ী করেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবীদ আফতাব হোসেন জানান, বাংলাদেশের সবচেয়ে বেশি গম আবাদ হতো ঠাকুরগাঁওয়ে। কিন্তু গত বছর গমের দাম কম থাকায় কৃষকরা এ বছর গমের আবাদ কম করছেন। তিনি জানান, বর্তমানে ভুট্ট্রার আবাদ বেড়েছে। গমের চেয়ে বেশি লাভজনক হওয়ায় কৃষকেরা ভুট্ট্রা চাষে বেশি ঝুকছেন। ভুট্ট্রার ফলনও ভাল হওয়ায় তারা দামও পাচ্ছে চাহিদামত।

ফিরোজ সুলতান
ঠাকুরগাঁও প্রতিনিধি
০১৩১৪১৪৬৬৬২

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: