বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:০৪ অপরাহ্ন

ঢাকায় প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থী টিকা পাবে

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ৬ নভেম্বর, ২০২১

কয়েকদিন হতে চললো ১২ থেকে ১৭ বছরের শিশু/শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হয়েছে। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজে শুরুর দিন দেওয়া হয় দুই হাজার টিকা। পরের কয়েকদিন আটটি কেন্দ্রে দুই হাজার করে ১৬ হাজার টিকা দেওয়া হচ্ছে। এটি টিকার অভাবে নয়। বরং কিছু কারণে এমনটা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। রাজধানীর প্রতি কেন্দ্রে ৫ হাজার ৪০ হাজার টিকা দেওয়া কথা থাকলেও সেটি সম্ভব হচ্ছে না। তবে খুব দ্রুত শিক্ষার্থীদের এই পরিমাণ টিকা দেওয়া শুরু করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই বিষয়ে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি জানায়, ঢাকা মহানগরের আটটি স্কুলে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রতিটি কেন্দ্রে দিনে ৫ হাজার করে মোট ৪০ হাজার টিকা দেওয়ার কথা রয়েছে। তবে শুরুতে স্কুলের ধারণক্ষমতার কারণে তার অর্ধেক টিকা দেওয়া সম্ভব হলেও চলতি সপ্তাহ থেকে এ সংখ্যা বাড়ানো হচ্ছে বলে থেকে জানানো হয়েছে।

আটটি কেন্দ্র হচ্ছে, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, চিটাগং গ্রামার স্কুল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কমার্স কলেজ, কাকলি হাইস্কুল অ্যান্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল, স্কলাসটিকা স্কুল কেন্দ্রে টিকা কার্যক্রম শুরু হয়েছে।

এই টিকাদান কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির চৌধুরী শনিবার (৬ নভেম্বর) বলেন, রাজধানীর আটটি কেন্দ্রের প্রতিটিতে প্রতিদিন ৫ হাজার শিক্ষার্থীকে মোট ৪০ হাজার টিকা দেওয়ার কথা থাকলেও ধারণক্ষমতা না থাকায় সেটি সম্ভব হচ্ছে না। এ কারণে শুরুতে প্রতিটি কেন্দ্রে দুই থেকে আড়াই হাজার করে প্রতিদিন টিকা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, চলতি সপ্তাহ থেকে কেন্দ্রের ধারণক্ষমতা অনুযায়ী টিকা দেওয়ার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভেতরে ধারণক্ষমতা থাকলেও শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক আসায় কেন্দ্রের গেটের সামনে ভিড় তৈরি হয়। সেটি বিবেচনা করে সংখ্যা বাড়ানো হবে। পরিমাণ বাড়ালে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেটিও গুরুত্ব দেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x