বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৩:০০ পূর্বাহ্ন

ঢেউহীন এক পানির রাজ্যে আপনাদের স্বাগতম

শাহানা ইসলাম মিলু
  • আপডেট টাইম : ১৯ মে, ২০২০
  • ১৪৩ বার পঠিত

বলছিলাম সিলেটের সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হাওরাঞ্চলের কথা। একবার এক গবেষনার কাজে দেখা হয়েছিলো বর্ষায় তাহিরপুর উপজেলার হাওরাঞ্চলের সৌন্দর্য। বাংলার প্রকৃতির কোন উপাদানই যেন বাদ পড়েনি, সৃষ্টিকর্তা এমনভাবে সাজিয়েছেন এই অঞ্চলকে। তাই ঘুরে আসা।

যেভাবে যাবেনঃ
**ঢাকা টু সুনামগঞ্জ
ঢাকা থেকে সরাসরি সুনামগঞ্জ যাওয়ার জন্য অনেক বাস (শ্যামলি পরিবহন, হানিফ ইত্যাদি) আছে, তবে আমি ট্রেনে করে প্রথমে সিলেট আর সেখান থেকে রিজার্ভ সি এন জি তে সুনামগঞ্জ সদর পৌছাই। আর ভ্রমনটা অনেক আগের হওয়াতে ভাড়া সংক্রান্ত তথ্য দিতে পারসি না, দুঃক্ষিত!

**সুনামগঞ্জ সদর টু তাহিরপুর উপজেলা
সদরের পুল/ব্রিজের উপর থেকে তাহিরপুর যাওয়ার বাইক, অটো, সি এন জি পাওয়া যায়। তবে ভরা বাসায় নৌকাই হয় একমাত্র বাহন। একটি বাইকে সর্বোচ্চ ৩ জন যেতে পারে। আমরা খুব ভোরে বাইকে করে (২ ঘন্টা) সুনামগঞ্জ সদর থেকে তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়ন দিয়ে উপজেলায় প্রবেশ করি। আমাদের কাজের সুবিধার জন্য এভাবে যেতে হয়েছিল। তবে, সুনামগঞ্জ সদর থেকে তাহিরপুর সদর ইউনিয়ন হয়েও উপজেলায় প্রবেশ করা যায়। এরপর কিছু পথ বাইকে/অটোতে, কিছু পথ নৌকাতে করে এই উপজেলার সব দর্শনীয় স্থান এক দিনেই দেখে ফেলা সম্ভব। আসার সময় আমরা আগের পথে না গিয়ে তাহিরপুর সদর থেকে বাইকে (১ ঘন্টা) করে সুনামগঞ্জ সদর পৌছাই।

তাহিরপুরের দর্শনীয় স্থানঃ

– নীলাদ্রি লেক

নীলাদ্রি লেক…

– শিমুল বাগান

শিমুল বাগান…

– টেকেরঘাট

টেকেরঘাট…

– জাদুকাটা নদী

জাদুকাটা নদী…

– টাংঙ্গুয়ার হাওড়

টাংঙ্গুয়ার হাওড়…

– শনির হাওর

শনির হাওড়…

এছাড়াও

– বারেক্কা টিলা-

-মেঘালয়ের পাহাড় (ফ্রী 😁)

– দিগন্ত জোড়া অবারিত ধান ক্ষেত
– পরিত্যাক্ত কয়লা খনি
– আবার চাইলে হাওরে নৌকা ভাসিয়ে জোছনা বিলাশ 🥰 এখানে এতকিছু আছে দেখার যা এই লিখায় বুঝানো অসম্ভব!😊
তবে ব্যাথিত হই যখন দেখি, এমন জায়গা ভ্রমনে এসেও আমি/আমাদের মত অনেকেই ময়লা-আর্বজনা ফেলে রাখতে। অথচ, পরিবেশ তো আমাদের দেশের আর দেশটা তো আমাদের মা, আবার আমাদের ঘর। নিজের মা/ঘরে নিজেরাই আর্বজনা না ফেলি। 😑
#keep_clean_our_environment
#our_duty
#our_responsibility

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..