শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ এবার ১৩তম

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩তম বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রকাশিত ‘দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই)’ এ তথ্য উঠে এসেছে।

গতবার এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। এবার অবস্থান ১৩তম হলেও স্কোর গতবারের সমান অর্থাৎ ২৬-ই রয়েছে। বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০২১ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৪৭ নম্বরে।

আর উল্টোভাবে, অধঃক্রম (খারাপ থেকে ভালো) অনুযায়ী ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় এবার বাংলাদেশ রয়েছে ১৩তম স্থানে। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিবারের মতো বিভিন্ন ইন্ডিকেটর ধরেই এই তালিকা করা হয়েছে। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের দুর্নীতির অবস্থা বিবেচনায় এই ক্রমানুপাতিক স্থান নির্ধারণ করা হয়েছে। আগের তুলনায় অবস্থান এক ধাপ পিছালেও সুচকের স্কোর গতবারের তোই ২৬ এ থাকাটা ভালো বার্তা দেয় না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x