শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৮ পূর্বাহ্ন

নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা শিক্ষার্থীরা

ফেনী প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার ১ জানুয়ারী, ২০২২
  • ২৮

নতুন বইয়ের ঘ্রাণ, মলাট এবং প্রচ্ছদ সবইতো অসাধারণ। ইচ্ছে হয় এক বসাতেই পড়ে ফেলি বইয়ের সব গল্প-কবিতা।

নতুন ক্লাসের নতুন বইয়ের ঘ্রাণ নিতেই তো দিন কেটে যায়। নতুন বই নিয়ে এভাবেই নিজের উচ্ছ্বাসের কথা জানাচ্ছিল ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণির শিক্ষার্থী জাইমা নিদতা জাফরা।

আজ শনিবার (১ জানুয়ারি) সকালে ফেনীর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় স্বাস্থ্য বিধি মেনে চলছে নতুন বই বিতরণ। আনুষ্ঠানিকভাবে বই উৎসব না হলেও শিক্ষার্থীদের চোখমুখে দেখা গেছে আনন্দ।

বই নিতে আসেন দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী আফনান নাজওয়া জারিস। মায়ের সঙ্গে আসা জারিস বই হাতে পেয়েই নেচে উঠলেন। কেমন লাগছে জানতে চাইলে বলেন, অনেক ভালো লাগছে। বই অনেক সুন্দর। পড়তেও ভালো লাগে।

মহামারি করোনার মধ্যেও সব ভয়-শঙ্কা কাটিয়ে নতুন বছরের প্রথম দিনে উপহার হিসেবে বিনামূল্যের পাঠ্যবই পাচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার সকালে দেশের প্রতিটি স্কুল-মাদ্রাসায় পাঠ্যবই বিতরণ শুরু হয়েছে। প্রাথমিকে শিক্ষার্থীদের পক্ষে অভিভাবকেরা আর মাধ্যমিকের ক্ষেত্রে শিক্ষার্থীরা মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে স্কুলে গিয়ে বই গ্রহণ করছেন। ফেনী শহরের একাধিক স্কুলে এমন চিত্র দেখা গেছে।

ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ বলেন, করোনার কারণে ‘পাঠ্যপুস্তক উৎসব’ বাতিল হওয়ায় এবার ভিন্ন আঙ্গিকে বই বিতরণ করা হচ্ছে। তাই স্কুলমাঠে থাকছে না শিশু-কিশোর শিক্ষার্থীদের সেই চিরাচরিত ভিড়। থাকছেন না স্থানীয় জনপ্রতিনিধিসহ অন্যরাও। শিক্ষকরাই বিতরণ করছেন বই।

জেলায় প্রাথমিক স্তরের সরকারি-বেসরকারি ও ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৮ হাজার এবং মাধ্যমিক পর্যায়ে ২ লাখ ১৬ হাজারের কিছু বেশি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..