সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:২৬ পূর্বাহ্ন

নাইজেরিয়ার লাগোসে ভবন ধসে ১৫ জন নিহত

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৩ নভেম্বর, ২০২১

আফ্রিকার জনবহুল দেশ নাইজেরিয়ায় প্রায় ঘটে ভবন ধসের মতো ঘটনা। বিভিন্ন কোম্পানীর অতিরিক্তি বা বাড়তি তলা নির্মাণের কারণেই এমনটা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এবার নাইজেরিয়ার রাজধানী লাগোসে নির্মাণাধীন বহুতল ভবন ধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। এতে বহু মানুষ নিখোঁজ রয়েছেন। কত মানুষ মারা গেছে সেটি নিশ্চিত করে বলতে পারছেন না কর্তৃপক্ষ। আল জাজিরা সূত্র বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। ‍উদ্ধার কাজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা।

গতকাল মঙ্গলবার (০২ নভেম্বর) নাইজেরিয়ার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইব্রাহিম ফারিনলোয়ি জানিয়েছেন, ধসে পড়া ভবনটি থেকে এখন পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে ৯ জনকে। নিখোঁজ স্বজনদের খোঁজে ঘটনাস্থলে অবস্থান করছেন অনেকে।

জানা যায়, ভবনটি নির্মাণে কোম্পানীর অনিয়ম রয়েছে। একটি সূত্র জানায়, ভবনটির নির্মাণাধীন কোম্পানি অনুমোদনের চেয়ে ছয়তল বেশি নির্মাণ করায় এ দুর্ঘটনা ঘটেছে।

আফ্রিকার সবচেয়ে জনবহুল এই দেশটিতে প্রায়ই ভবন ধসের ঘটনা ঘটে। ভবন নির্মাণের নীতিমালা খুব কমই মানা হয় দেশটিতে। এছাড়া ভেজাল ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগও প্রায়ই পাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: