শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:২২ পূর্বাহ্ন

নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুষ্টিয়া জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার ১২ জানুয়ারী, ২০২২
  • ২৮

কুষ্টিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে ১২ ই জানুয়ারি ২০২২ মঙ্গলবার কুষ্টিয়া শহরের চৌড়হাসে অবস্থিত প্রতিষ্ঠানটির নিজস্ব মিলনায়তনে “নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

কুষ্টিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ‍্যক্ষ মেহেদী হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম‍্যাজিস্ট্রেট আর এম সেলিম শাহনেওয়াজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৈদেশিক কর্মসংস্থান ও জনশক্তি ব‍্যূরো, কুষ্টিয়ার সহকারি পরিচালক মুশফিকুর রহমান,মহিলা অধিদপ্তর,কুষ্টিয়ার উপ-পরিচালক নূর-ই-বেগম সফুরা।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে বাংলাদেশ দূর্বার গতিতে অগ্রসর হচ্ছে। বাড়ছে বৈদেশিক রিজার্ভ। এই অগ্রযাত্রায় প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ভাই-বোনেরা অসামান্য অবদান রাখছেন। ২০২০ সালে বাংলাদেশে ২১.৭৫ বিলিয়ন মার্কিন ডলার র‍েমিট‍্যান্স এসেছে। তাই এই সকল শ্রমিকের দক্ষতা উন্নয়ন ও সচেতনতা সৃষ্টি একান্ত প্রয়োজন। তাহলে তারা দালালের খপ্পড়ে পড়ে প্রতারিত হবেননা।

বৈদেশিক শ্রমবাজারের চাহিদামত প্রশিক্ষণ প্রদান,দক্ষ জনবল তৈরী ও বৈধ পথে বিদেশ গমন নিশ্চিত করতে সকলকে আরো দায়িত্বশীল হতে হবে। সরকারি বেসরকারি দপ্তের প্রতিনিধিবৃন্দ, শিক্ষকমন্ডলী, শ্রমিক সংগঠন,ডাক্তার,সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি -পেশার ২০০ প্রতিনিধি সেমিনারে অংশ নেন।

উল্লেখ্য যে,২০০৩ সালের ২৩ অক্টোবর কুষ্টিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা শুরু হয়। এই কেন্দ্রে গত ১৫ বছরে ৯৩,১৪৩ জন শ্রমিককে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে বৈধ পথে বিদেশ প্রেরণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..