শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০২:৫৮ অপরাহ্ন

পাচার হওয়া অর্থ ফেরাতে ১২ দেশের সঙ্গে চুক্তির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : ১৫ অক্টোবর, ২০২০
  • ২১ বার পঠিত

সুইস ব্যাংকসহ পৃথিবীর বিভিন্ন দেশে পাচার হওয়া অর্থ ফেরত আনতে সর্বোচ্চ পাচার হয় এমন ১২টি দেশের সঙ্গে সমোঝতা চুক্তি স্বাক্ষর করার সুপারিশ করা হয়েছে। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনে এ বিষয়ে সুপারিশ করা হয়।

আজ বৃস্পতিবার অনুষ্ঠিত এ সংক্রান্ত বৈঠকে উপস্থিত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

সুইস ব্যাংকসহ পৃথিবীর বিভিন্ন দেশে পাচারকৃত অর্থ উদ্ধারের জন্য তথ্য আদান প্রদানসহ একটি কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান কর্মকর্তা আবু হেনা মোহা. রাজী হাসানের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে দুর্নীতি দমন কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, পররাষ্ট্র মন্ত্রণালয়, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের প্রতিনিধিও ছিলেন।

ওই কমিটি বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পাচারকৃত অর্থ উদ্ধার সম্পর্কিত মামলা, বিদ্যমান আইনি ও প্রতিষ্ঠানিক কাঠামো, তথ্য বিনিময়ের বিভিন্ন জটিলতা, বিভিন্ন দেশের আইন কানুন পর্যালোচনা করে কার্যকর অর্থ উদ্ধার কার্যক্রমের কৌশল নির্ধারণে একটি প্রতিবেদন প্রস্তুত করেছে।

এ প্রতিবেদন অনুমোদন ও সুপারিশমালার বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আজ বৃহস্পতিবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন দিক- নির্দেশনা এবং নীতি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে গঠিত ওয়ার্কিং কমিটির ১৮তম সভা ভিডিও কনফারেন্সে মাধ্যমে অনুষ্ঠিত হয়। এ সভায় প্রতিবেদন অনুমোদন করা হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..