রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৭:৫৯ অপরাহ্ন

পোষা প্রাণী ব্যাপকভাবে করোনা আক্রান্ত হবে, কেউ রক্ষা পাবে না!

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার ২৯ মার্চ, ২০২১
  • ১১৩ বার পঠিত

পোষা প্রাণীর মাধ্যমে করোনা ভাইরাস ছড়াতে পারে কি না, এ নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। কেউ বলেছেন, ছড়ানোর আশঙ্কা আছে, আবার কেউ বলেছেন, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

করোনা মহামারির শুরু থেকেই বিশেষজ্ঞদের মধ্যে এ নিয়ে আলোচনা চলছে, গবেষণাও চলমান। কিন্তু এখন পর্যন্ত পোষা প্রাণীদের নিয়ে তেমন কোনো নেতিবাচক খবর পাওয়া যায়নি।

বিভিন্ন দেশের প্রাণী বিষয়ক সংস্থা বিবৃতি দিয়ে বলেছে, পোষা প্রাণীর করোনা আক্রান্ত হওয়ার কোনো নজির নেই, এদের মাধ্যমে করোনা ছড়ানোরও কোনো আশঙ্কা নেই।

কিন্তু এবার পোষা প্রাণীদের নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার বিজ্ঞানী আলেকজান্ডার গিন্টসবার্গ। তিনি বলেছেন, পোষা কুকুর-বিড়ালের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে যেতে পারে এবং তা দ্বিতীয় পর্যায়ে ভয়ঙ্কর মহামারির সৃষ্টি করতে পারে।

রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ৫ উদ্ভাবক দলের প্রধান আলেকজান্ডার গিন্টসবার্গ।

সোমবার প্রকাশিত মস্কোর এক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গ দাবি করেন, এই ভাইরাস আরো সংক্রামক হয়ে উঠতে পারে এবং সম্ভাব্য নতুন প্রজাতির মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, করোনা ভাইরাস এখনো তার আসল রূপ প্রকাশ করেনি। এই মহামারি দীর্ঘকাল টিকে থাকবে। পরবর্তী পর্যায়ে খামার এবং গৃহপালিত পশু সংক্রমণের শিকার হতে পারে। আগামী এক বছরের মধ্যে ভালো টিকা গ্রহণ করে মানুষ রক্ষা পেলেও তখন পোষা প্রাণীরা ব্যাপকভাবে আক্রান্ত হবে এবং কেউ তাদের প্রিয় পোষা প্রাণী থেকে মুক্তি পাবে না।

করোনা ভাইরাসের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই জীবাণু দীর্ঘকাল আমাদের চারপাশে থাকবে এবং বিকশিত হতে থাকবে।

কাজান ফেডারেল বিশ্ববিদ্যালয়ের ওষুধ বিষয়ক একটি সংস্থার পরিচালক আলবার্ট রিজভানভ বুধবার সংবাদ সংস্থা তাসকে বলেন, করোনার ব্যাপক সংক্রমণের পরিসমাপ্তি ঘটতে পারে। তবে আগামী বছরগুলোতে একটি ক্রমবর্ধমান ভাইরাস নিয়ে আমাদের বেঁচে থাকা শিখতে হবে।

করোনা ভাইরাসের জেনেটিক কোডের নতুন মিউটেশন যুক্তরাজ্য, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ায় পাওয়া গেছে, যা উদ্বেগের সৃষ্টি করেছে। কারণ এ পর্যন্ত যেসব টিকা উদ্ভাবন করা সম্ভব হয়েছে, সেগুলো নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কম শক্তিশালী। সূত্র: রাশিয়া টুডে

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..