রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০১:০৬ পূর্বাহ্ন

ফের পার পেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪০ বার পঠিত

ফের পার পেয়ে গেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সিনেটে তার অভিশংসন প্রস্তাব পর্যাপ্ত ভোট না পাওয়ায় পাস হয়নি। স্থানীয় সময় শনিবার ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো অভিশংসন প্রস্তাবে ভোটাভুটি হয়।

সিবিএস নিউজের খবরে বলা হয়েছে, ট্রাম্পকে অভিশংসনের উদ্দেশ্যে তোলা প্রস্তাবে পক্ষে ভোট পড়ে ৫৭টি। বিপক্ষে ৪৩টি। তবে ট্রাম্পকে অভিযুক্ত করতে মোট ৬৭ সিনেটরের ভোটের প্রয়োজন ছিলো।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব তোলেন ডেমোক্র্যাটিক আইনপ্রণেতারা। শনিবারের ভোটে তাদের সঙ্গে ৭ রিপাবলিকান আইনপ্রণেতাও ট্রাম্পকে অভিশংসনের উদ্দেশ্যে তোলা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

ট্রাম্প যদি অভিশংসিত হতেন তাহলে পরবর্তীতে আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারতেন না। সেই হিসাবে ট্রাম্পের জন্য এখনো পথ খোলা রইলো। তবে অভিশংসন ভোটের পর রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল এক বিবৃতিতে বলেছেন, ক্যাপিটলে হামলার জন্য ট্রাম্পই দায়ী। সিনেটে খালাস পেলেও এখন পর্যন্ত আদালতে তাকে অভিযুক্ত করার সুযোগ রয়েছে।

তবে দ্বিতীয়বারের অভিশংসন প্রস্তাব বাতিল হওয়ার পর নিজের সাফাই গেয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘তার মতো অন্য কোনো মার্কিন প্রেসিডেন্টকে এমন কিছুর মধ্য দিয়ে যেতে হয়নি। আর মেক আমেরিকা গ্রেট এগেইন আন্দোলন কেবল শুরু হলো।’

এর আগে ২০১৯ সালে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে অভিসংশনের মুখোমুখি হন ট্রাম্প। সেবারও ভোটাভুটিতে রক্ষা পেয়েছিলেন তিনি। তখন তার বিরুদ্ধে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ ছিল।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..