রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:৪৪ অপরাহ্ন

বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি, বাড়লো লঞ্চের ভাড়াও!

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ৭ নভেম্বর, ২০২১

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর এবার ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আজ রবিবার সন্ধ্যায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। এই প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গেই নতুন খবর করে জানা যায় লঞ্চেরও ভাড়া বাড়ানো হয়েছে। তবে বাসের বাড়তি ভাড়ার এ ক্ষেত্রে শুধু ডিজেলচালিত বাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। গ্যাস, অকটেন ও পেট্রলচালিত যানবাহনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না বলে সুস্পষ্টভাবে বলা হয়েছে প্রজ্ঞাপনে।

সহকারী সচিব মো: জসিম উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাসে ১.৪২ এর বদল নতুন ভাড়া ১.৮০ টাকা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ক্ষেত্রে ১.৭০ টাকার জায়গায় ২.১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বনিন্ম ভাড়া বাসে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা হবে। দূরপাল্লার বাসের ভাড়া বাড়ল ২৭ শতাংশ, মহানগরের বাসের ভাড়া বাড়ল ২৬.৫ শতাংশ। সব মিলিয়ে গড় ভাড়া বাড়ল ২৬.৭৫ শতাংশ।

লঞ্চেরও ভাড়া বাড়ল কিলোমিটারে ৬০ পয়সা

জ্বালানি তেলের দাম বাড়ানোর ফলে লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে প্রতি কিলোমিটারে যাত্রী ভাড়া ৬০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এতে জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ রবিবার বিকেল সাড়ে তিনটায় শুরু সভা শেষে এই সিদ্ধান্ত হয়। এতে পূর্বের ভাড়া থেকে ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হলো।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর যুগ্ম পরিচালক মোঃ গুলজার আলী কালের কণ্ঠকে বলেন, ‌‘৩৫.২৯ শতাংশ ভাড়া বৃদ্ধির বিষয়ে জানতে পেরেছি। আমি অসুস্থ থাকায় সভায় ছিলাম না। তাই বিস্তারিত বলতে পারছি না।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x