বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:২০ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে আতঙ্ক বাড়াচ্ছে করোনার নতুণ ধরণ ওমিক্রন

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

ইউরোপসহ বিশ্বের কিছু দেশে করোনাভাইরাসের আরো সংক্রামক নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার কথা জানা গেছে গতকাল রবিবার। এদিকে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, তারা ওমিক্রন মোকাবেলার উপযুক্ত করতে প্রচলিত টিকাগুলোরই কিছুটা পরিবর্তন করবে। তবে এই অবস্থায়, নতুন ধরণ সনাক্ত হওয়া আফ্রিকার বিশেষজ্ঞরা বলছেন, যতটা বড় করে বা ভয়ানক করে ওমিক্রন কে উপস্থাপন করা হচ্ছে এটি ততটা ভয়ানক নয়।

নেদারল্যান্ডস কর্তৃপক্ষ গতকাল জানিয়েছে, কোয়ারেন্টিনে থাকা ৬১ জন যাত্রীর মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আসা ওই ৬১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তাঁদের কোয়ারেন্টিনে রাখা হয়। তখন ডাচ কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের কারও কারও শরীরে নতুন ধরন থাকতে পারে। এর পর আরো নমুনা পরীক্ষার মাধ্যমে ১৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার কথা নিশ্চিত করল নেদারল্যান্ডস।

যুক্তরাজ্যে নতুন এই ধরন শনাক্ত হয়েছে দুজনের শরীরে। এরপর দেশটি ভ্রমণ আইন কঠোর করেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ইংল্যান্ডে গণপরিবহন ও শপিং মলগুলোতে আগামীকাল মঙ্গলবার থেকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা দেন, বিদেশ থেকে আগত সবাইকেই পিসিআর টেস্ট করতে হবে।

সূত্র : এএফপি, বিবিসি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: