রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ন

বিয়ের আগেই প্রয়োজন মানসিক প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার ৬ নভেম্বর, ২০২১
  • ৯০

বিয়ে করবেন কি, করবেন না! সব দিক থেকে আপনি প্রুস্তত কি না? পরিবারের চিন্তা কি? এমন নানান বিষয়ে হ্যাঁ না হ্যাঁ সময়ের মধ্যে পার করতে হয়। দীর্ঘ সময় চলতে থাকে এই না হ্যাঁ, হ্যাঁ না সময়। একটা সময় বিয়ের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত আসলেও নিজেকে মানসিক প্রস্তুত করাটা হয়ে উঠে না। বিয়ের জন্য মানসিক প্রস্তুতি নেওয়া বর কনে সংসার জীবনের জন্য মানসিক প্রস্তুতি নিতে পারেন কতটুকু? এটিই মূল। সঠিক প্রস্তুতির কারণে বিয়ের মানিয়ে নিতে কষ্ট হয় দুজনের।

আর বিয়ের মৌসুমে বর-কনের নানা ধরনের প্রস্তুতির কথা বলা হয়ে থাকে। যার প্রায় পুরোটা জুড়েই থাকে, বিয়ের দিনের সাজ-পোশাক। কিন্তু বিয়ের পরে সংসার জীবনের নানা বিষয়ের সঙ্গে মানিয়ে নেয়ার প্রস্তুতি হয় না। আর তার জন্য বিশেষজ্ঞেরা পরামর্শ দেন কাউন্সেলিং করানোর। আজকাল বিভিন্ন দেশে প্রি-ম্যারিটাল কাউন্সেলিং বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

বিয়ের মাধ্যমে জীবনে অনেক ধরনের পরিবর্তন আসে। যার অন্যতম হচ্ছে যা ইচ্ছা তাই করা যায় না। অনেক বিষয়ে চিন্তা করে কোনো সিদ্ধান্ত নিতে হয়। সব কিছুতেই আরেক জনের সঙ্গে শেয়ার করাও অনেকের জন্য কঠিন হয়ে যায়। এসময় ধৈর্য না থাকলে এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন। প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের মাধ্যমে আপনারা একে অপরের অভ্যাস, স্বভাবগুলোর সঙ্গে আরও নিবিড়ভাবে পরিচিত হয়ে ওঠেন, ফলে মানিয়ে নেওয়া সহজ হয়।

এতদিন আপনি যা বলেছেন, পরিবারের সবাই মিলে সেটাকেই প্রাধান্য দিয়েছে। কিন্তু বিয়ের পর সঙ্গীর কথা শুনতে হবে, তার পরিবারের সবার কথাও মনোযোগ দিয়ে শোনার মানসিকতা তৈরি করতে হবে। কাউন্সেলিং সেশন করলেই বুঝতে পারবেন কাজটি মোটেও কঠিন নয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..