শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:১৬ পূর্বাহ্ন

ভারতের জিকায় ঝুঁকিতে বাংলাদেশ

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

দেশে করোনা নিয়ন্ত্রণে আসলেও এখনো ঝুঁকিতে রেখেছে ডেঙ্গু। এর মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য খারাপ সংবাদ হচ্ছে ভারতে বেড়েছে মশা বাহীত রোগ জিকা ভাইরাস। তাই ঝুঁকিতে পড়তে পারে বাংলাদেশ। এই ভাইরাসের ভয়াবহ ঝুঁকির শঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তারা বলছেন, এডিস মশা জিকা ভাইরাসের বাহক। সেই একই মশা ডেঙ্গু ছড়ায়। ডেঙ্গু নিয়ন্ত্রণে সংশ্লিষ্টরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে। এ ছাড়া রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট ছাড়া দেশের অন্য কোনো হাসপাতালে জিকা শনাক্ত করার কোনো ব্যবস্থা নেই। তাই করোনা ও ডেঙ্গুর ব্যাপকতার মধ্যে দেশে জিকা ভাইরাস দেখা দিলে মহাবিপদ দেখা দেবে।

স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি কোনো কাজে আসে না জানিয়ে এই বিশেষজ্ঞ বলেন, ‘মহামারি করোনা ও ডেঙ্গু মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি দেখিছি। তারা মুখে প্রস্তুতির কথা বললেও বাস্তবে তেমন কিছু চোখে পড়ে না। এভাবে চলতে থাকলে দেশের মানুষ বড় ধরণের ঝুঁকিতে পড়ে যাবে। যেটি পরে নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে যেতে পারে।’

জিকা ভাইরাস প্রথম শনাক্ত হয়েছিল উগান্ডায় ১৯৪৭ সালে। এটি প্রথম পাওয়া যায় এক প্রজাতির বানরের দেহে। ১৯৫৪ সালে মানবদেহে এটি প্রথম শনাক্ত হয়েছিল নাইজেরিয়ায়। এরপর আফ্রিকাসহ দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের কিছু দ্বীপে এর প্রাদুর্ভাব দেখা দেয়। এর সবচেয়ে বড় প্রাদুর্ভাব হয়েছে ২০১৫ সালে ব্রাজিলে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: