বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:৫৯ অপরাহ্ন

ভিসা ইস্যু হলেও ভারতে যেতে পারছে না বাংলাদেশি পাসপোর্ট ধারী যাত্রী

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

চতুদের্শীয় বাংলাবান্ধা বন্দরে কোভিডের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে বাংলাবান্ধা স্থল বন্দরের ইমিগ্রেশন রুট দিয়ে নতুন করে ভিসা ইস্যু করণ শুরু হলেও ভারত ইমিগ্রেশন যাত্রী গ্রহণ না করায় এই পথ দিয়ে কোনো পাসপোর্ট যাত্রী বাংলাদেশ থেকে ভারতে যেতে পারছে না। তবে অন্যান্য ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারতে গিয়ে এই পথ দিয়ে দেশে ফিরতে পারছেন পাসপোর্ট যাত্রীরা।

ভারতের পক্ষ হতে এখনও পাসপোর্ট যাত্রী গ্রহণ না করায় নতুন করে ভিসা নিয়ে ভারতে যাওয়ার জন্য বাংলাবান্ধা ইমিগ্রেশনে আসলেও তাদের ফিরে যেতে হচ্ছে।

বাংলাবান্ধা ইমিগ্রেশেন চেকপোষ্টে আসা একজন পর্যটক জানালেন, বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ভারতে গমনের জন্য আবেদন করি, এরপরে রংপুরস্থ ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে ভিসা দেয়া হয়। সেইসঙ্গে ভিসাতে পথ হিসেবে বাংলাবান্ধা উল্লেখ করা হয়েছে। কিন্তু সে মোতাবেক ভারতে যাওয়ার জন্য বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্টে আসলেও কতৃপক্ষ জানায়, এই পথ দিয়ে ভারতে যাওয়া যাবেনা।

পাসপোট যাত্রীদের অভিযোগ, সকল প্রক্রিয়া সর্ম্পূর্ণ করে ভারতে যাওয়ার জন্য বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্টে এসে দেখেন, এই পথ বন্ধ। এটি এখনো চালু হয়নি। এতে হয়রানির শিকার হচ্ছে পাসপোট যাত্রীরা। বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি মো: নজরুল ইসলাম বলেন, “কোভিডের কারণে দীর্ঘদিন দুইটি বছর বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে বাংলাবান্ধা

ইমিগ্রেশন চেকপোষ্টের কার্যক্রম শুরু হয়। তবে সে সময় শুধুমাত্র ভারত থেকে আগমণী যাত্রী দেশে আসা শুরু হয়। আর এখন পর্যন্ত শুধু সেই কার্যক্রম চলমান রয়েছে। বাংলাবান্ধা রুটে ভিসা দেওয়া শুরু হলেও ভারতীয় ইমিগ্রেশন কতৃপক্ষ যাত্রী গ্রহণ করতে অনিহা প্রকাশ করায় এই পথ দিয়ে কোনো যাত্রী বহির্গমণ প্রক্রিয়া শুরু হয়নি। তবে আমাদের দিক থেকে যাত্রী বহির্গমণের বিষয়ে কোনো বাধা-নিষেধ নেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x