বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৭:৩৪ অপরাহ্ন

ভ্যাট আইনে পরিবর্তন: পণ্যের মূল্যেই যুক্ত হবে ভ্যাট

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

রফিক সাহেব পরিবার নিয়ে গেলেন লালবাগের এক রেস্টুরেন্টে। ম্যানু দেখে খাবার অর্ডার করলেন। খাওয়া দাওয়া শেষে যে বিল দেওয়া হলো তাতে তিনি অবাক! নিজের হিসেবে যেখানে ৯০০ টাকা হওয়ার কথা। বিল করা হয়েছে ৯৯০ টাকা। অতিরিক্তি নব্বই টাকা ভ্যাট হিসেবে ধরা হয়েছে বলে লিখা। রফিক সাহেবের প্রশ্ন তাহলে আগে কেন এই বিষয় উল্লেখ করা হলো না? এমন প্রশ্ন অনেক গ্রাহকের। যারা জানেই না কত টাকা ভ্যাট ধরা হবে। এসব কারণে পণ্য বেচাকেনায় মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ে নতুন নিয়ম করেছে জাতীয় রাজস্ব বোর্ড– এনবিআর। এখন থেকে পণ্য বেচাকেনার সময় পণ্যের মূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত করে দাম লিখতে হবে।

পণ্যের দাম লেখার পর মূল্য পরিশোধের সময় ভ্যাটের অর্থ কেটে রাখা যাবে না। এনবিআর ভ্যাট বিভাগ সোমবার এ বিষয়ে এক আদেশ জারি করেছে।

কোনো হোটেল বা রেস্তোরাঁয় খেতে গেলে খাওয়ার পর বিলের সঙ্গে ‘প্লাস’ শব্দটি যুক্ত করে ভ্যাটের টাকার পরিমাণ লেখা হতো। বিল যদি ১০০ টাকা হয় তবে তার সঙ্গে ভ্যাট হিসেবে ১০ টাকা আসলে মোট পরিশোধ করতে হতো ১১০ টাকা।

নতুন নিয়মে খাবারের মেন্যু দেয়ার সময়ই ভ্যাটসহ দাম উল্লেখ করতে হবে তাতে। যাতে গ্রাহক প্রথমেই বুঝতে পারেন, তাকে কত টাকা পরিশোধ করতে হবে। এমনটা হবে সব ক্ষেত্রেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x