রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

মাছ ধরার অপেক্ষায় দৌলতখানের জেলেরা

মো. ছিদ্দিক, ভোলা প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার ২৫ অক্টোবর, ২০২১
  • ১৪০

সারা দেশের নদ-নদী থেকে ইলিশ ধরার ওপর গত ৪ অক্টোবর শুরু হওয়া সরকারের নিষেধাজ্ঞার সময় শেষ হলো আজ সোমবার (২৫অক্টোবর)। এর ফলে আগামীকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) থেকে আবারও শুরু হবে নদীতে ইলিশ ধরা। বাজারে উঠবে রুপালি ইলিশ। নদীতে থাকবে না কোনও অভিযান ।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের নদ-নদী থেকে ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন নিষিদ্ধ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। প্রতি অক্টোবরের ২২ দিন দেশের সব নদ-নদীতে মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ইংরেজী অক্টোবরের সময় বাংলায় চলে আশ্বিন মাস। এই আশ্বিনের ভরা পূর্ণিমায় ডিম ছাড়ে মা ইলিশ। ডিম ছাড়ার জন্য এই সময় মা ইলিশ সাগরের লোনা পানি ছেড়ে মিঠাপানির নদীতে আসে। স্বাচ্ছন্দ্যে বাধাহীনভাবে ডিম ছাড়ার সময়টিকে গুরুত্ব দিয়ে ওই সময় সব ধরনের মাছ শিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে সরকার।

দৌলতখান উপজেলার মেঘনা পারের জেলেদের মাঝে সাজ সাজ রব পরেছে মাছ ধরার। আজ সোমবার সকালে মেঘনা পারে সরজমিনে দেখা যায়, জেলেরা তাদের নৌকা জাল এগুলো মেরামত করা নিয়ে ব্যাস্ত সময় পার করছে। কেউ কেউ আবার আলকাতরা দিয়ে শেষ আচর দিতে ব্যাস্ত সময় পার করছে শেষ মুহুর্তে।

এসময় এক জেলে বলেন, প্রায় দেড় লক্ষ টাকা লোন নিয়ে নৌকা ও জাল কিনেছেন কিন্তু নদীতে এবার মাছ একেবারেই কম। নিষিদ্ধ হওয়ার আগেই নদীতে তারা মাছ পাননি তাছাড়া এবার অভিযানে ও তেমন একটা মাছ পাননি অভিযান পরিচালনাকারী দল। জানিনা শেষ পর্যন্ত কি হবে। নদীতে মাছ কমে গেলে আমাদের কি হবে।।

এ ব্যাপারে মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাসনাইন বলেন, এ বছর নদীতে ইলিশ মাছ তেমন একটা দেখা যাচ্ছে না। ইলিশ প্রজননের জন্য আমাদের চলমান অভিযান সফল হয়েছে আজ মধ্যরাত থেকে অভিযান শেষ হবে আগামীকাল থেকে জেলেরা আবার নদীতে নেমে মাছ ধরতে পারবে ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..