শনিবার, ১৫ মে ২০২১, ০২:৪৯ অপরাহ্ন

মাঝরাতের ক্ষুধা মিটাতে কী খাবেন?

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার ৩০ এপ্রিল, ২০২১
  • ৪২ বার পঠিত

আমরা রাত জেগে বিভিন্ন কাজ করি বা অফিসের নাইট শিফট করি তাদের অনেকেরই কাজের মাঝে ক্ষুধা লাগে। আর এতে করে আমরা বেশিরভাগ সময় স্বাস্থ্যকর খাবারের বাইরে যেয়ে অন্যান্য খাবার খেয়ে থাকি। মোট কথা হাতের সামনে যা পাই তাই খাই। এতে করে বেড়ে যায় ওজন। খারাপ প্রভাব পড়ে শরীরেও। মাঝরাতে খেলে হলে এমন কিছু খাওয়ার অভ্যাস করতে হবে যাতে শরীরে খারাপ প্রভাব না পড়ে।

১. কলা: শুধুই স্বাস্থ্য নয় মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কলা উপকারী। এতে মেলাটোনিন হরমোন ক্ষরিত হয় যা আমাদের তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে। এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং খনিজ উপাদান। একটি কলা টুকরো টুকরো করে কেটে তাতে সামান্য আমন্ড বাটার যোগ করতে পারেন।

২. ডিম: সেদ্ধ করা ডিম আপনি যে কোন সময় খেতে পারেন। চাইলে এগ সালাদ বানিয়েও খেতে পারেন। যদি কোলেস্টেরলের সমস্যা থাকে তবে ডিমের শুধু সাদা অংশটি খাওয়া উচিত। এতে ভিটামিন, প্রোটিন এবং ফ্যাট থাকে।

৩. বাদাম: হাতের কাছে বাদামের একটি কৌটো রেখে দিন। তাতে চিনা বাদাম, কাঠ বাদাম, আমন্ড এগুলো রাখুন। যে সময় ক্ষুধা পাবে তখনই আপনি এক মুঠো করে এগুলো খেতে পারেন। এতে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন দেড় আউন্স করে বাদাম খেলে কোলেস্টেরল এবং ফ্যাট থাকবে নিয়ন্ত্রণে। তার ফলে হৃদরোগের সম্ভাবনা কমে যাবে। তবে সেই বাদাম যেন নুনযুক্ত না হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..