শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৫:০০ অপরাহ্ন

মানবসম্পদ হিসেবে নিজেকে তৈরি করার জন্য ইংরেজি ভাষায় দক্ষতা জরুরী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার ৩ জানুয়ারী, ২০২১
  • ১৬৩ বার পঠিত

ইউজিসি প্রফেসর ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. ফকরুল আলম বলেছেন, এ অঞ্চলের শিক্ষার্থীদের একুশ শতকের কর্মসংস্থান এর লক্ষ্যে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেকে তৈরি করার জন্য ইংরেজি ভাষায় বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। আজ রবিবার সন্ধ্যায় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ( ISU) এর ইংরেজি বিভাগ আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, ইংরেজি ভাষা বোঝার জন্য পাঠ্যপুস্তকের পাশাপাশি ইংরেজি দৈনিক পত্রিকা পড়াসহ  নানা ধরণের ইংরেজি প্রবন্ধ, ছোট গল্প নিয়মিত পাঠ করতে হবে।বিশেষ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো যেমন : বিবিসি রেডিও, ইউটিউব সহ সমস্ত মাধ্যমের সহযোগিতা নিয়ে নিজেকে দক্ষ করে তুলতে হবে । ইংরেজি সাহিত্যের শিক্ষার্থীদের সমকালীন সাহিত্য তত্ত্ব পাঠের মাধ্যমে নিজের বিশ্লেষণ করার ক্ষমতা বাড়াতে হবে ।

ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ) এর উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান বলেন, যোগ্য শিক্ষক, সঠিক ক্যারিকুলাম ও ব্যবস্থাপনার অভাবে দেশের বেশিরভাগ শিক্ষার্থী ইংরেজিতে কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারছে না। এ অভাব পূরণে ISU যথাযথ ভূমিকা পালন করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি

প্রভাষক মাহিয়া খানমের সঞ্চালনায় সেমিনারে  সভাপতিত্ব করেন মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ এর ডীন ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান কে. আহমেদ আলম।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..