বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৫:২৩ অপরাহ্ন

মেট্রোরেল পরিচালনায় নিয়োগকৃত কর্মীদের দক্ষতা বাড়াতে বিদেশে প্রশিক্ষণ

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১

মেট্রোরেল পরিচালনায় নিয়োগকৃত কর্মীদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শুধু স্বপ্ন দেখে আসা মেট্রোরেল এখন বাস্তবায়নের পথে। কিন্তু এর পরিচালনার জন্য যে আন্তর্জাতিকমানের প্রশিক্ষিত জনবল প্রয়োজন সেটি কই? মেট্রোরেলের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে। এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে দেশের বাইরে। আমাদের বন্ধু রাষ্ট্র ভারতের পূর্ব দিল্লিতে দিল্লিতে। সেখানে মেট্রোরেল একাডেমির শাস্ত্রী পার্ক ডিপোতে গত ১৪ অক্টোবর থেকে এই প্রশিক্ষণ শুরু হয়।

ঢাকা মেট্রোরেল এবং দিল্লি মেট্রোরেলের মধ্যে একটি সমঝোতা চুক্তির আওতায় পরিচালনা বিভাগের ১৯ জন এবং রোলিং স্টক বিভাগের ১৭ জন এতে অংশ নিচ্ছেন।

১৬৩ জন কর্মকর্তা-কর্মচারী এতে প্রশিক্ষণ নেবেন বলে ঢাকা মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়। ২৪ দিন থেকে ১৫৬ দিন পর্যন্ত প্রশিক্ষণের মেয়াদকালীন প্রশিক্ষণার্থীরা ক্লাসরুমে ব্যবহারিক নানা দিক প্রশিক্ষণ নেবেন।

ঢাকার যানজট কমাতে ২০২২ সালে মেট্রোরেলের প্রথম রুটে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। এমআরটি-৬ নামে এই প্রকল্পটি মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ হবে। যার পুরো অংশের কাজ চলমান রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x