বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৯ পূর্বাহ্ন

রংপুরে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে নাসিবের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ৩১ জুলাই, ২০২২

স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ধূমপান ও তামাকজ্ত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন,২০০৫ (২০১৩ সালে সংশোধিত) অধিকতর সংশোধনায়নের লক্ষ্যে ৭ দফা দাবিতে রংপুরে সংবাদ সম্মেলন করেছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি,বাংলাদেশ (নাসিব)।

আজ ৩১শে জুলাই রবিবার দুপুর ১২টায় পুলিশ লাইন কমিউনি সেন্টার (তিলোক্তমায়) এ সংবাদ সম্মেলনের আয়জন করে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি,বাংলাদেশ (নাসিব) এর রংপুর জেলা শাখা।

সংবাদ সম্মেলনে সভাপতিত্বের বক্তব্যে নাসিব রংপুরের জেলা শাখার প্রেসিডেন্ট রাকিবুল হাসান রাকিব বলেন-অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে আমাদের অধীনস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের ভবিষ্যৎ সম্পর্কিত এরকম গুরুত্বপূর্ণ একটি আইন প্রণয়নের কাজে সংশ্লিষ্ট অংশীজন হিসেবে আমাদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। সেই সাথে সংশোধনায়নের লক্ষ্যে প্রস্তুতকৃত খসড়ায় বেশ কিছু ধারা অন্তর্ভুক্ত করা হয়েছে যা নিম্ন আয়ের খুচরা বিক্রেতা জনগোষ্ঠীর দৈনন্দিন জীবিকা নির্বাহের জন্য হুমকি স্বরূপ। তাই প্রস্তাবিত খসড়ার কিছু ধারা-উপধারা উপস্থাপন করেন
১. বাধ্যতামূলক লাইসেন্স গ্রহণ ব্যতীত তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধকরণ, ২. ধূমপান এলাকার ব্যবস্থা বিলুপ্তিকরণ, ৩. খুচরা শলাকা বিক্রয় নিষিদ্ধকরণ, ৪. পাবলিক প্লেসের “চায়ের দোকান” অন্তর্ভুক্তিকরণ, ৫.বিক্রয়স্থলে তামাকজাত পণ্য প্রদর্শন নিষিদ্ধকরণ, ৬. ফেরি করে তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধকরণ, ৭. সার্বিকভাবে জরিমানার পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধিকরণ এবং যে কোন প্রকার অভিযোগের ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধির অন্তর্ভুক্তিকরণ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক,রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, মহিলা উইন্ড সভাপতি শামসে আরা কলি, ভাইস প্রেসিডেন্ট আশরাফুল আলম আনসারী, ভাইস প্রেসিডেন্ট খাদিজা বেগম শোভা, সহ-সভাপতি ওয়ালিদ প্রামাণিক সহ ক্ষুদ্র শিল্প সমিতির সদস্যবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: