শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৪৫ পূর্বাহ্ন

শাবিপ্রবি শিক্ষার্থীদের গণ-অনশন শুরু

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণ-অনশন শুরু করেছেন। গতকাল শনিবার রাত ৮টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে গণ-অনশনের ঘোষণা দেন আন্দোলনকারীরা। এ সময় আরো তিন শিক্ষার্থী নতুন করে অনশনে যোগ দেন।এর আগে কাফনের কাপড় পরে ক্যাম্পাসে মৌন মিছিল করেন আন্দোলনকারীরা।

এ সময় সামনে খাটিয়ায় একটি প্রতীকী মরদেহ রাখা হয়। গতকাল বিকেল ৩টার দিকে মিছিলটি গোলচত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

শরীর ও মাথায় সাদা কাপড় জড়িয়ে ক্যাম্পাসে মৌন মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, ‘চলমান আমরণ অনশনের চতুর্থ দিন শনিবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ জন শিক্ষার্থী। আন্দোলনরত শিক্ষার্থীরা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন। কিন্তু প্রশাসন এখনো কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। উপাচার্য পদত্যাগ করছেন না। ’

‘মৃত্যু মেনে নেব, তবু এই ভিসিকে না’

টানা চার দিনের অনশনে বিবশ শরীর। অনশনে অংশ নেওয়া আন্দোলনরত শিক্ষার্থীরা একে একে অসুস্থ হতে থাকলে দ্রুত তাঁদের হাসপাতালে স্থানান্তর করা হয়। অনেকের উঠে বসার শক্তি নেই। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে না পারায় কাউকে কাউকে দেওয়া হচ্ছে অক্সিজেন সাপোর্ট। হাসপাতালের বেডে শুয়ে কাতরাচ্ছেন তাঁরা। এ পরিস্থিতির মধ্যেও তাঁদের এক কথা—‘মৃত্যু মেনে নেব, তবু এই ভিসিকে মানব না। ’

মোমবাতি প্রজ্বালনে চাইলেন ভিসির পদত্যাগ

উপাচার্যের পদত্যাগের দাবিতে একদিকে অনশন করছেন শিক্ষার্থীরা, অন্যদিকে একই দাবিতে গতকাল রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে মোমবাতি প্রজ্বালন করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় উপাচার্যবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন তাঁরা। পরে গত রবিবার সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার তথ্যচিত্র এবং অনশনরত শিক্ষার্থীদের শারীরিক অবস্থা নিয়ে একটি ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x