বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৩৯ পূর্বাহ্ন

শিক্ষাবিদ ও সমাজকর্মী আনোয়ারি কবিরের ইন্তেকাল

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
আনোয়ারি কবির

বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মী আনোয়ারি কবির ২৯ আগস্ট ৯৪ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দৈনিক সংবাদ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক, প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা এবং জনতা ব্যাংকের প্রথম চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মরহুম খায়রুল কবিরের স্ত্রী।

মিসেস আনোয়ারি কবির কলকাতা ব্রিটিশ ভারতে জন্ম গ্রহণ করেন। শিক্ষাগ্রহণ করেন লরেটো কনভেন্ট, লেডি ব্রেবোর্ন কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে তিনি শিক্ষায় স্নাতকোত্তর অর্জন করেন। তিনি ১৯৫৫ সালে ইংলিশ মিডিয়াম স্কুল লিটল জুয়েলস প্রতিষ্ঠা করেন। স্কুলটি এমন কিছু সেরা পেশাজীবী তৈরি করেছে, যারা সব স্তরে জাতি গঠনে অবদান রেখেছেন।

আনোয়ারি কবির পূর্ব পাকিস্তান মহিলা সমিতির (বর্তমানে বাংলাদেশ মহিলা পরিষদ) নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তী সময়ে তিনি নিখিল পাকিস্তান মহিলা সমিতির (এপিডব্লিউএ) সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

তিনি পাকিস্তানে জোন্টা ইন্টারন্যাশনাল ক্লাব (পেশাজীবী মেয়েদের একটি ইন্টারন্যাশনাল ক্লাব) চালু করেছিলেন এবং এর সভাপতি ছিলেন। পরবর্তী সময়ে জাপান থেকে বাংলাদেশ পর্যন্ত দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য নির্বাচিত গভর্নর হয়েছিলেন। পরবর্তীতে জোন্টা ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক বোর্ডে নির্বাচিত হন এবং ভারতীয় উপমহাদেশের প্রথম এবং একমাত্র ব্যক্তি, যিনি এই স্বীকৃতি অর্জন করেন। তার নেতৃত্বে মুক্তিযুদ্ধের পরই জোন্টা ইন্টারন্যাশনাল কিছু বড় পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি সাইক্লোন সুরক্ষা কর্মসূচিতে যুক্ত হয়।

মিসেস আনোয়ারি কবির তার ব্যক্তিগত প্রচেষ্টায় মহিলাদের জন্য সুদমুক্ত ঋণ প্রবর্তন করেন। গ্রামাঞ্চলে বিনামূল্যে স্কুল প্রতিষ্ঠা করেন। মহিলাদের জন্য বয়স্ক শিক্ষা কার্যক্রম, সাপ্তাহিক মেডিকেল সেন্টার এবং মাঠ পর্যায়ে সাপ্তাহিক চক্ষু সার্জারি সেন্টার চালু করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়: