বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৬:৫৩ পূর্বাহ্ন

শিক্ষায় স্টেমভিত্তিক দৃষ্টিভঙ্গি আনতে খুবি আয়োজিত আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত

অপরাজিতা তাসনিম, খুবি প্রতিনিধি
  • আপডেট টাইম : ১৭ অক্টোবর, ২০২০
  • ৪৩ বার পঠিত

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় সকল শিক্ষার্থীর জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের (এসটিইএম-স্টেম) তাৎপর্যপূর্ণ সমন্বিত পড়ালেখা আজকের পরিবর্তনশীল বিশ্বে সার্থক হওয়ার জন্য একটি অর্থপূর্ণ প্রস্তুতি প্রদানের ক্ষেত্রে নিশ্চয়তা দিতে পারে। এরই পরিপ্রেক্ষিতে আজ ১৭ই অক্টোবর, রোজ শনিবার বিকাল ৩টায় বাংলাদেশে করোনাকালীন ও করোনা পরবর্তী পরিস্থিতিতে স্টেমভিত্তিক দৃষ্টিভঙ্গি শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার উদ্বোধিত করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মোহাম্মদ ফায়েক উজ্জামান এ ওয়েবিনারের উদ্বোধন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয় বিডি-স্টেম সোসাইটির প্রচেষ্টায় আয়োজিত এ ওয়েবিনারে বক্তব্য রাখেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন, “স্টেমভিত্তিক শিক্ষা দৃষ্টিভঙ্গি অন্তত বাংলাদেশে নতুন। সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং ম্যাথমেটিকস নিয়ে গঠিত এই স্টেমভিত্তিক নতুন ধারার শিক্ষা গবেষণা এবং এর সাথে সম্বন্ধযুক্ত অন্যান্য কার্যক্রম করোনা মহামারী পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই সাথে এই ধারা শিক্ষাক্ষেত্রে নতুন দিক-নির্দেশনা দিতে সক্ষম হবে।“ বিডি-স্টেমের কার্যক্রমের দ্রুত পরিচিতি ও প্রসারের ওপর ও গুরুত্বারোপ করেন তিনি। এছাড়াও সংস্থাটির চর্চার ক্ষেত্র বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সম্প্রসারণের আহবান জানান তিনি। প্রধান অতিথি এ সময়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক ওয়েবিনারে বিশেষ অতিথি এবং স্পিকারসহ অংশগ্রহণকারী সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। বিডি-স্টেম সোসাইটির খুলনা বিশ্ববিদালয় অংশের সভাপতি প্রফেসর ড. মোঃ ইফতেখার শামসের সভাপতিতে অনুষ্ঠিত এ ওয়েবিনারে স্পিকার হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, জাপানের তোত্তরি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শিনসুকে ইফুকু, যুক্তরাজ্যের হেরিয়েট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. রব ড্যালি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিডি-স্টেম সেলের আহবায়ক বুয়েটের প্রফেসর ড. আল-নকীব চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ। ওয়েবিনার সঞ্চালনা করেন বিডি-স্টেম সোসাইটির সদস্য বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম।

উন্নত বিশ্বে স্টেম ভিত্তিক শিক্ষাদান কৌশল অনেক আগে থেকেই চালু হয়েছে। সমস্যা সমাধান, সমালোচনামূলক চিন্তাভাবনা, সৃজনশীলতা, কৌতূহল, সিদ্ধান্তগ্রহণ, নেতৃত্ব, উদ্যোক্তা, ব্যর্থতার গ্রহণযোগ্যতা এবং এরকম আরও অনেক কিছুই আমরা স্টেম শিক্ষার মধ্যে দেখতে পাই। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের সমন্বিত এই স্টেম শিক্ষা কার্যক্রমকে কাজে লাগিয়ে বিভিন্ন দেশ বিভিন্ন ক্ষেত্রে ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থার সংশ্লিষ্ট বিষয়সমূহের খ্যাতিমান শিক্ষক, গবেষক, উদ্ভাবক, গুণীজন ব্যক্তিত্ব স্টেম শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার মহান ব্রত নিয়ে গত মার্চের ১১ তারিখ থেকে এই প্লাট ফর্মের যাত্রা শুরু করেন। খুলনা বিশ্ববিদ্যালয় প্রথম এ বিষয়ে আন্তর্জাতিক ওয়েবিনার আয়োজন করলো। এ ওয়েবিনার থেকে কয়েকটি সুপারিশ গৃহিত হয় এবং আলোচনা শেষে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..