রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৭:২৮ অপরাহ্ন

সূচকের ওঠানামায় পুঁজিবাজারে লেনদেন চলছে

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার ১৩ জুন, ২০২১
  • ৫৭ বার পঠিত

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (১৩ জুন) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৬ হাজার ৬৪ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৭ ও ২২০৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ১৩২টির এবং অপরির্বতিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-বেক্সিমকো লিমিটেড, কেয়া কসমেটিক, রিং সাইন, মীর আকতার, গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, কপারটেক, ইনডেক্স এ্যাগ্রো, অগ্রণী ইন্স্যুরেন্স ও অ্যাপলো ইস্পাত।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৫৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানি শেয়ারের দর।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..