শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:৪৯ পূর্বাহ্ন

হবিগঞ্জের বানিয়াচংয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগ

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বগির হাওরে ড্রেজার মেশিন দিয়ে ওসমান নামে এক ব্যক্তির বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলন অভিযোগ উঠেছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বালু বা মাঠি উত্তোলন করতে স্থানীয় জেলা প্রশাসকের অনুমতি প্রয়োজন হয়।

কিন্তু জেলা প্রশাসকের অনুমতি না নিয়েই বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের বগির হাওর থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে ওসমান নামে একব্যক্তি। এতে হাজারো কৃষকের জমি ক্ষতি সাধনের অভিযোগ পাওয়া গেছে।

স্হানীয় সূত্রে জানায়, উপজেলার বগির হাওরে কয়েক হাজার হেক্টর ধানী জমি রয়েছে। সেই জমিতে চাষাবাদ করে লক্ষ লক্ষ মানুষ তাদের পরিবার পরিজন নিয়ে জিবিকা নির্বাহ করে আসছে। জমি থেকে মাঠি উত্তোলনের ফলে জমি নিচু হয়ে নষ্ট হয়ে যাওয়ার আশংকা করছে স্হানীয় কৃষকরা।

স্হানীয় লোকজনের অভিযোগ বাতাকান্দি গ্রামের মৃত খতিব উল্লাহর ছেলে উসমান মিয়া তার লোকজন দিয়ে বগি হাওর থেকে ৬/৭মাস ধরে দুটি ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তেলন করে আসছে। এতে যেমন সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকার হারাচ্ছে রাজস্ব।

এলাকার কয়েকজন কৃষক জানান, ওসমান এতদিন যাবত অবৈধ ভাবে মাঠি উত্তোলন করলেও রহস্যজনক কারনে কোন প্রদক্ষেপ নেয় নি স্হানীয় প্রশাসন। অনতিবিলম্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ওসমানের বিরুদ্ধে শাস্তি দাবী করেন স্হানীয় কৃষকেরা। এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি সুদৃষ্টি দেয়া প্রয়োজন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x