রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৮:৫১ অপরাহ্ন

২ হাজার ১২৫ কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার ২৮ মার্চ, ২০২১
  • ১৮৭ বার পঠিত

ভালো ও অন্তর্ভুক্তিমূলক এবং অধিক কর্মসংস্থান নিশ্চিতে বাংলাদেশকে ২৫ কোটি ডলার (প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা) ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। কভিড-১৯ মোকাবেলার পাশাপাশি ভবিষ্যতের সংকট মোকাবেলায় আরো সহনশীলতা তৈরি করতে এ অর্থায়ন করবে বিশ্বব্যাংক। গতকাল বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, যুবকদের বিশেষ করে নারীদের সহযোগিতা করা ও ঝুঁকিতে থাকা মানুষদের সহযোগিতার মাধ্যমে চাকরির বাজারে প্রবেশে সমঅধিকার নিশ্চিত করতে এ অর্থায়ন ভূমিকা রাখবে। এ অর্থায়নের ফলে ব্যবসা ও বিনিয়োগকে আরো সহজীকরণ করবে, বিশেষ করে ব্যবসার শুরু আরো সহজ করবে। এছাড়া এটি দক্ষতা উন্নয়ন কার্যক্রমকে আরো বেগবান করবে, যা সামনের দিনে শ্রমবাজারে বাড়তি চাহিদা তৈরি করবে।

এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্ব্বন বলেন, বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন এজেন্ডা হলো চাকরির বাজার নিশ্চিত করা। সম্প্রতি বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছে। যদিও কর্মসংস্থান সৃষ্টি কিছুটা শ্লথ বিশেষ করে উৎপাদনশীল খাতে। কভিড-১৯ পরিস্থিতি প্রতিবন্ধকতাগুলো বৃদ্ধি করেছে। বিশেষ করে দরিদ্র ও নারীদের জন্য তা আরো কঠিন হয়ে গেছে। বিশ্বব্যাংকের অর্থায়ন অধিক চাকরি ও ভালো কর্মসংস্থান নিশ্চিতে সহায়ক ভূমিকা রাখবে। অপ্রাতিষ্ঠানিক ও প্রাতিষ্ঠানিক উভয় খাতে যারা ক্ষতির শিকার হয়েছে, এ ঋণসহায়তা তাদের চাকরি পাওয়ার পথ সুগম করবে। সরকারের ৫০ লাখ কর্মসংস্থান সুরক্ষিত রাখার যে কার্যক্রম, সেই প্রকল্পে কাজে লাগবে এ অর্থ। পাশাপাশি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা আর বিনিয়োগ খাতেও ব্যয় করা হবে এ অর্থ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..