বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

ব্যাংকারদের বেতন কাঠামোতে শিথিলতা!

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

বেসরকারি ব্যাংকগুলোর ন্যূনতম বেতন কাঠামোর নির্দেশনায় সংশোধনী এ‌নে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া আ‌গের কিছু শর্ত আংশিক শিথিল করা হয়েছে। নতুন নি‌র্দেশনায় শুধু জেনারেল সাইডের কর্মকর্তাদের ন্যূনতম বেতন ৩৯ হাজার টাকা দিতে হবে। এছাড়া ক্যাশ সাইডের কর্মকর্তাদের ৩৬ হাজার টাকা দিতে হবে। পাশাপাশি এই নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রেও সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে কিছু হলেও স্বস্তি ফিরে পেলো বেসরকারি ব্যাংকের মালিকরা।

মালিকদের কেউ কেউ বলছেন, করোনার কারণে সবখাতের মতো ব্যাংক খাতও খতিগ্রস্ত হয়েছে। কিছু সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের ক্ষেত্রে অনেক বেকায়দায় পড়তে হতো। সময় বাড়ানো এবং কিছু সিদ্ধান্তে শিথিলতা আনায় বিষয়টি ভালো হয়েছে। এবার স্থায়ী সমাধানে কাজ করা যাবে।

এর আ‌গে, গত ২০ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলারের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর এন্ট্রি লেবেলে নিয়োগ করা কর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করে দেয়। নতুন বেতন কাঠামো আগামী মার্চ থেকে বাস্তবায়ন করার কথা ছিল।

এ নিয়ে গত বৃহস্পতিবার বেসরকারি ব্যাংকগুলোর পরিচালক ও প্রধান নির্বাহীদের পক্ষ থেকে গভর্নরের সঙ্গে দেখা করে সময় বাড়ানোর দাবি করা হয়। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক তাদের নির্দেশনা শিথিল করেছে। মঙ্গলবার (১ ফেব্রুয়া‌রি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ নতুন করে নি‌র্দেশনা জা‌রি ক‌রে‌ছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষানবিশকালে জেনারেল সাইডের কর্মকর্তাদের ২৮ হাজার এবং ক্যাশ সাইডে ২৬ হাজার টাকা নির্ধারণ করতে হবে। এ হারে বেতন-ভাতা দেওয়ার ক্ষেত্রে ২০১৩ সালে লাইসেন্স পাওয়া এবং তার পরে স্থাপিত ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংককে মূল বেতন ২০২২ সালের এপ্রিল থেকে কার্যকর করতে হবে। আর ভাতা অংশ ২০২৩ সালের এপ্রিল থেকে কার্যকর করলে চলবে। তবে ব্যাংক চাইলে চলতি বছরের এপ্রিল থেকে পুরো বেতন-ভাতা দিতে পারবে। বেসরকারি খাতের অন্যান্য ব্যাংকের বেতন-ভাতা আগামী এপ্রিল থেকে কার্যকর করতে হবে। পাশাপাশি নতুনভাবে নির্ধারিত বেতন-ভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরতদের আনুপাতিক হারে বেতন বাড়াতে হবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x