শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

মীর মশাররফ হোসেনের জন্মদিন আজ, কুষ্টিয়ায় কোন আয়োজন নেই

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধুর রচয়িতা সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী আজ। প্রতিবছর জন্মবার্ষিকী উপলক্ষে কুমারখালীর লাহিনীপাড়ায় মীর মশাররফ হোসেন এর বাস্তভিটায় দুই দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হলেও এবছর কোন আয়োজন ছাড়াই নীরবেই পালিত হচ্ছে মহান এ সাহিত্যিকের জন্মবার্ষিকী।

মীর মশাররফ হোসেন জাদুঘরের কেয়ারটেকার মীর মাহবুবুর রহমান জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে তার জন্মবার্ষিকীতে প্রশাসনিকভাবে কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। হয়তো বা এবারও নীরবেই দিবসটি পালন করা হবে।সাহিত্যিক মীর মশাররফ হোসেন কুমারখালীর লাহিনীপাড়া গ্রামে ১৮৪৭ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন।

তার বাবা মীর মোয়াজ্জেম হোসেন এলাকার সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন। তার মায়ের নাম দৌলতুন্নেসা। মীর মশাররফ জগনমোহন নন্দীর পাঠশালায় পড়াশুনা করেন। এরপর তিনি কুমারখালীর এমএন হাই স্কুল, কুষ্টিয়া হাই স্কুল ও রাজবাড়ী জেলার পদমদী হাই স্কুলে পড়াশুনা করেন।১৮৬০ সালে মীর মশাররফের মা দৌলতুন্নেসা মারা যান। সেই সময় মীরের বয়স ছিল মাত্র ১৩ বছর।

এ বয়সেই তিনি সাহিত্য চর্চা শুরু করেন। সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি উজ্জ্বল স্বাক্ষর রেখে গেছেন। গল্প, উপন্যাস, নাটক, কবিতা, আত্মজীবনী, প্রবন্ধ ও ধর্ম বিষয়ক প্রায় ৩৫টি বই রচনা করে গেছেন। এরমধ্যে রত্নাবতী, গৌরী সেতু, বসন্তকুমারী, নাটক জমিদার দর্পণ, সঙ্গীত লহরী, উদাসীন পথিকের মনের কথা, মদীনার গৌরব, বিষাদসিন্ধু বিশেষভাবে উল্লেখযোগ্য।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x