বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০৩ অপরাহ্ন

শ্রমজীবীদের কল্যাণে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ মে, ২০২২

নিউজটি শেয়ার করুন

শ্রমজীবীদের জন্য ভর্তুকি মূল্যে, রেশন, বিনামূল্যে চিকিৎসা, সল্পব্যায়ে আবাসন নিশ্চিত ও শ্রমজীবী পেনশন স্কীম চালু করতে বাজেটে বিশিষ বরাদ্দের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। আজ শুক্রবার রাজধানীর পুরানা পল্টন মোড়ে আয়োজিত মিছিল পূর্ব সমাবেশ থেকে এই দাবি জানানো হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি রতন মিয়া’র সভাপতিত্বে ও নগর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপনের সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, ঢাকা নগর সহ-সভাপতি আফজাল হোসেন, সহ-সম্পাদক মনির হোসেন মলি, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোটেক ফারুক হোসেন, অর্থ সম্পাদক নবী হোসেন, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, আইন বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান, প্রচার সম্পাদক বাবু হোসেন, সদস্য দুলাল হাওলাদার, রফিকুল ইসলাম রফিক, তানভির নাঈম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাজেট একটি দেশের অর্থনৈতিক নীতি এবং ব্যবস্থাপনার দলিল। বাজেট প্রণয়নে গণতান্ত্রিক ও অংশগ্রহণমূলক প্রক্রিয়ার অংশ হিসেবে দেশের বিভিন্ন অংশের প্রতিনিধিদের সংগে মতবিনিময় করা হয়। বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান শক্তি শ্রমিক-কর্মচারীরা। কিন্তু আমাদের দুর্ভাগ্য বাজেট উত্থাপন করার আগে কখনই জাতীয় অর্থনীতির প্রধান অংশ (সংখ্যায় এবং অবদানে) ও সভ্যতার কারিগর শ্রমিকশ্রেণীর মতামত নেওয়া হয় না। এবারও তার ব্যতিক্রম হয়নি।

নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা এবং রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধ বিভিন্ন দেশের অর্থনীতির উপর ক্ষতিকর প্রভাব ফেলেছে। একদিকে বৈশ্বিক মহামারী করোনা, অন্যদিকে যুদ্ধের কারণে অস্বাভাবিক বাজার এবং সুযোগ সন্ধানি ব্যবসায়ী চক্রের কারণে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের মূল্য উর্ধ্বমুখী। অথচ এই সময়ে শ্রমজীবী মানুষের উপার্জন এবং প্রকৃত মজুরি উভয়ই কমেছে। তাই আগামী বাজেটে শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে। শ্রমিক ও শ্রমখাতে বরাদ্দের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করতে হবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x