শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

১ লাখ ২৫ হাজার মানুষকে সাহরী ও ইফতার করিয়েছে ‌‌’তোহফা’

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

নিউজটি শেয়ার করুন

মধ্যবিত্তদের অদৃশ্য বেদনা ও অন্তর কাঁপানো সুপ্ত আর্তনাদ দেখে পবিত্র রমজান উপলক্ষে মাসব্যাপী সাহরী ও ইফতারের আয়োজন করেছে “তোহফা”। এর অংশ হিসেবে দেশের বিভিন্ন এলাকা ও বাহিরে ইতোমধ্যে ১ লাখ ২৫ হাজার মানুষকে সাহরী ও ইফতার করিয়েছে প্রতিষ্ঠানটি।
জানা যায়, চট্টগ্রামে ২৮ টি, কুমিল­ায় ৭ টি, সিলেটে ৬ টি, ঢাকায় ১৩ টি জায়গায় এই সাহরী ও ইফতারের আয়োজন করেছে “তোহফা”।

পাশাপাশি এলাকার বিভিন্ন হাসপাতাল, মাদরাসা ও এতিমখানায় সপ্তাহ থেকে-১০ দিন করে ইফতারির আয়োজন দিয়ে দেওয়া হয়েছে। মুসলমানদের তীর্থস্থান পবিত্র মক্কা নগরী ও মদিনা শরীফেও এই সেবা চলমান। এছাড়া বাহরাইন, ওমান, কাতার, দুবাই, সৌদি আরবের ৬ টি স্থানে এবং ভারতের দিল্লী, ইউপি, লখনৌ, কেরালা, তামিলনাড়ুতে তোহফা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ‘হারামের কোটি নয়, হালালের এক চাই’ এই নীতিতে এগিয়ে যাচ্ছে স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠান।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সৈয়দ সাইফুল ইসলাম বারি বলেন, এই রমজানে এখন পর্যন্ত ২৫ হাজার জনকে সাহরী এবং প্রায় ১ লাখ রোজাদারকে ইফতার করানো হয়। সাহরীর বিষয়টা পূর্ব নির্ধারিত তালিকা অনুযায়ী দেওয়া হয়। আর ইফতারি সেভাবে তালিকা ধরে দেওয়া হয় না। ডাক্তার, রোগী, পুলিশ, সমাজকর্মী ছাড়াও সর্বস্তরের জনগণের জন্য আমাদের এই আয়োজন। বাকী রমজানের দিনগুলোতে এই ধারবাহিকতায় আয়োজন চলবে। আর এসব আয়োজনে আমাদের ৩১৭ জন স্বেচ্ছাসেবীর মধ্যে বর্তমানে মাঠে কাজ করছে ১২০ জন। এছাড়া দেশের বাহিরে আমাদের প্রতিনিধিরা কাজ করছেন।

“অসহায়ের আর্তনাদে, দুঃখীর বেদনায় মার্জিত জাতি গঠনে, শিক্ষার অনুপ্রেরণায়” এই নীতি ও স্লোগান নিয়ে ২০২১ সালের ২৯ মার্চ “তোহফা ফর ম্যানকাইন্ড” নামক একটি ধর্মীয়, মানবিক ও অরাজনৈতিক সংঘের আনুষ্ঠানিক সূচনা হয়। ভিন্ন অনুভ‚তির রঙ নিয়ে বিভিন্ন হƒদয় দোলানো স্লোগানে মনোহর এই সংগঠন। মৌখিক কোনো স্লোগান নয়, বরং বাস্তবায়ন করাই তোহফার লক্ষ্য।
গত লকডাউনে কোভিড ছোবলে চারপাশে যখন মানুষের সাথে সাথে মনুষ্যত্ব দাফন হচ্ছিলো, তখন এই সংস্থার উদ্ভব মানুষ ও মনুষ্যত্ব রক্ষায় যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

এদিকে মুফতি সৈয়দ সাইফুল ইসলাম বারীর উদ্যোগে চাঁদগাঁওস্থ পশ্চিম মোহরা শামসুদ্দীন আউলিয়া জামে মসজিদ প্রাঙ্গণে এলাকাবাসীর আন্তরিকতায় সিদ্ধান্ত নেওয়া হয় এবং গতবছরের সাহরী কর্মসূচি দ্যা কিং অব মোহরা ক্লাবে ‘তোহফা স্পেশাল’অনুষ্ঠিত হয়।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x