শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

আ’লীগ নেতার শতকোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ দুদকে

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২

নিউজটি শেয়ার করুন

কুষ্টিয়া জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাজি রবিউল ইসলামের বিরুদ্ধে শতকোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) তাকে চিঠি প্রদান করেন। চিঠিতে উল্লেখ ছিল ২১ তারিখ গত বৃহস্পতিবার কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ে হাজির হয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। কিন্তু তিনি প্রয়োজনীয় কাগজপত্র দাখিল না করতে পেরে স্বশরীরে দুদক কার্যালয়ে উপস্থিত হয়ে আরো কিছুদিন সময়ের আবেদন করলে দুদক তা মঞ্জুর করে এক সপ্তাহের সময় দেন। হাজি রবিউল ইসলাম জেলা আওয়ামীলীগের সহসভাপতি। তিনি পেশায় ব্যবসায়ী ও কুষ্টিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও সদ্য বিলুপ্ত হওয়া জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

দুদক সূত্রে জানা গেছে, ২০২০ সালের ১৮ অক্টোবর দুদকের প্রধান কার্যালয়ে হাজি রবিউল ইসলামের বিরুদ্ধে ২২টি অভিযোগের বিষয়ে তথ্য দিয়ে বলা হয়। তিনি জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে শপথ নেওয়ার পরবর্তী তিন বছরে শতকোটি টাকার অবৈধ সম্পদ অর্জন করেন। এ বিষয়ে দুদকের প্রধান কার্যালয় থেকে চলতি বছরের ৭ এপ্রিল অভিযোগ খতিয়ে দেখতে দুদকের কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ে চিঠি পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে ১২ এপ্রিল দুদক কুষ্টিয়া কার্যালয়ের সহকারী পরিচালক নীলকমল পাল হাজি রবিউল ইসলামকে চিঠি দেন এবং সংশ্লিষ্ট কাগজপত্র নিয়ে বৃহস্পতিবার কুষ্টিয়া কার্যালয়ে হাজির হতে বলেন।

দুদকের একটি সূত্র জানিয়েছে, নোটিশে হাজি রবিউল ইসলাম, তাঁর স্ত্রী ও সন্তানদের জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদ ও পাসপোর্টের ফটোকপি; তাঁদের এবং তাঁদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের নামে থাকা স্থাবর সম্পদের (জমি, প্লট, বাড়ি, ফ্ল্যাট, দোকান, মার্কেট, ব্যবসা প্রতিষ্ঠান, খামার, ফার্ম ও অন্যান্য) দলিল, অনুমোদিত নকশা, লিজ/বরাদ্দ/ক্রয়সংক্রান্ত রেকর্ডপত্র; অস্থাবর সম্পদ (সঞ্চয়পত্র, এফডিআর, বন্ড, শেয়ার বিনিয়োগ, গাড়ি ও অন্যান্য) ক্রয় সংক্রান্ত রেকর্ডপত্র এবং ব্যাংক হিসাব ও ডিপোজিট স্কিমের (যদি থাকে) বিবরণী; তাঁদের নামে (ব্যক্তিগত/ব্যবসায়িক) শুরু থেকে সর্বশেষ দাখিলকৃত আয়কর রিটার্নের সার্টিফাইড কপি; ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বা অন্যান্য থেকে গৃহীত ঋণ/দায়সংক্রান্ত রেকর্ডপত্র চাওয়া হয়েছে।

দুদক কুষ্টিয়া কার্যালয়ের সহকারী পরিচালক নীলকমল পাল বলেন, নোটিশে হাজি রবিউলসহ তাঁর স্ত্রী ও সন্তানদের সম্পদের বিবরণী চাওয়া হয়েছিল। তিনি আজ হাজির হয়ে সময় নিয়েছেন। তবে কুষ্টিয়া দুদক কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, কুষ্টিয়ায় আরো অনেক রাজনৈতিক ব্যক্তিবর্গকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে চিঠি দেওয়া হয়েছে। তবে ওই সকল রাজনৈতিক ব্যক্তিবর্গরা বর্তমানে আতঙ্কে আছেন বলে জানা গেছে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x